প্রথম করোনা আক্রান্তর খোঁজে চিনে হু-র দল

প্রথম কে করোনা আক্রান্ত হয়েছিলেন? তার খোঁজে চিনে একটি বিশেষজ্ঞ টিম পাঠিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার(World Health Organisation)। করোনা ভাইরাসের (Corona Virus) উৎস সন্ধানে চিনের উহান প্রদশে তদন্ত চালাচ্ছে বিশেষজ্ঞ দল। গত বৃহস্পতিবার তদন্তকারী দলটি চিনে পৌঁছেছে।  কিন্তু প্রথম আক্রান্তর (first affected)খোঁজ কোনোদিন পাওয়া যাবে কি? তা নিয়ে সংশয়ে খোদ  হু বিশেষজ্ঞরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা মহামারী বিশেষজ্ঞ মারিয়া ভন কারকোভ বলেন, “প্রথম কোন ব্যক্তির শরীরে হানা দিয়েছিল করোনা ভাইরাস তা হয়তো কোনও দিন জানা সম্ভব হবে না।” বিশ্লেষকদের মতে, তদন্ত চলাকালীন (WHO)-এর এহেন মন্তব্য চিনকে সুবিধাজনক অবস্থানে পৌঁছে দিল। কারণ, ইউহান করোনার উৎস নয়। বরাবর এমনটাই দাবি করে এসেছে বেজিং। এবার নিজেকে নির্দোষ প্রমাণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্টকেই হাতিয়ার করবে জিনপিং প্রশাসন। প্রসঙ্গত, গোড়া থেকেই করোনা নিয়ে তথ্য গোপন করার অভিযোগ রয়েছে চিনের বিরুদ্ধে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে বলে শি জিনপিং প্রশাসনের দাবিও মিথ্যা। পরিস্থিতি যে সত্যিই উদ্বেগজনক তা প্রমাণ করে দেশটির উত্তরের শহর শিজিয়াজুয়াংয়ে শতাধিক মানুষ সংক্রমিত হওয়ায় ১ কোটি ১০ লক্ষের বেশি মানুষকে লকডাউনের আওতায় নিয়ে এসেছে কমিউনিস্ট দেশটি। এমনও তত্ত্ব উঠে এসেছে যে, এটা নাকি রাসায়নিক অস্ত্র। যদিও সেই তত্ত্বকে সরাসরি খারিজ করে চিন। কিন্তু তার পরেও বিষয়টি নিয়ে সন্দেহ থেকেই গিয়েছিল।

প্রথম থেকেই আমেরিকা-সহ (America) একাধিক প্রথম সারির দেশ (first world country)করোনার ভয়াবহ সংক্রমণের জন্য চিনকে দায়ী করে আসছে। আর সেই অভিযোগ যে একেবারেই ফেলে দেওয়ার নয় তার প্রমাণ একটি রিপোর্ট প্রকাশ্য চলে আসা।  চিনের স্থানীয় স্বাস্থ্যকর্মীদের একটি গোপন রিপোর্টে দাবি করা হয়, প্রথমদিকে করোনা সংক্রমণের কথা গোপন রেখেছিল হুবেই-এর প্রশাসন। স্থানীয় চিকিৎসকদের মতে চলতি বছরের ফেব্রুয়ারি মাসের ১০ তারিখ পর্যন্ত হুবেইয়ে সংক্রমণের সংখ্যা ছিল ৫ হাজার ৯১৮। কিন্তু সরকারি পরিসংখ্যানে এর অর্ধেক দেখানো হয়েছিল। ফলে, কোনও ব্যবস্থা না নেওয়ায় দ্রুত ছড়িয়ে পড়ে ভাইরাসটি।
Advt
Previous articleবাংলার কোথায় কোথায় হচ্ছে টিকাকরণ, রইল স্বাস্থ্য দফতরের গাইডলাইন
Next articleকোভিশিল্ড চাই, গুরুতর অভিযোগ তুলে কোভ্যাক্সিনে অরাজি RML হাসপাতালের ডাক্তাররা