বাংলার কোথায় কোথায় হচ্ছে টিকাকরণ, রইল স্বাস্থ্য দফতরের গাইডলাইন

দেশের (India) পরিস্থিতি আগের মতো হওয়ার অপেক্ষায় রয়েছে দেশবাসী। আজ থেকেই শুরু হয়ে গিয়েছে দেশ জুড়ে গণ টিকাকরণ। পশ্চিমবঙ্গেও (West Bengal) শুরু ভ্যাক্সিনেশন। এর জন্য রাজ্যে ২০৭ টি হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রকে টিকাকরণের জন্য বেছে নেওয়া হয়েছে। আগেই জানানো হয়েছিল, প্রথম দফায় টিকাকরণের জন্য চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদেরই অগ্রাধিকার দেওয়া হবে। তাই হচ্ছে।

স্বাস্থ্যভবন সূত্রে খবর, চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীদের তালিকা অনুযায়ী প্রথম দফায় রাজ্যের মোট ৬ লক্ষ স্বাস্থ্যকর্মীকে করোনা ভ্যাকসিন দেওয়া হবে। শনিবার কলকাতার ১৯ টি হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রে ভ্যাক্সিনেশন শুরু হয়েছে। প্রতিটি কেন্দ্রে ১০০ জন করে রোগীকে প্রতিদিন টিকা দেওয়ার লক্ষ রাখা হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০ টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে গোটা দেশে টিকাকরণের সূচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর নবান্ন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শনিবার টিকাকরণ কর্মসূচি পর্যবেক্ষণ করবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

  • কলকাতার কোন কোন জায়গায় টিকাকরণ হচ্ছে

▪️এসএসকেএম
▪️কলকাতা মেডিক্যাল কলেজ
▪️আর জি কর মেডিক্যাল কলেজ
▪️নীলরতন সরকার মেডিক্যাল কলেজ
▪️ন্যাশনাল মেডিক্যাল কলেজ
▪️চিত্তরঞ্জন সেবা সদন
▪️স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন
▪️বিধানচন্দ্র রায় শিশু হাসপাতাল
▪️বেলেঘাটা আইডি
▪️এম আর বাঙুর হাসপাতাল
▪️বরো ২–এর অধীনে হাতিবাগানে আর্বান প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র (ইউপিএইচসি)–১১, বরো ৩–এর সিআইটি রোডের ইউপিএইচসি–৩১, বরো ৭–এর ডি সি দে রোডের ইউপিএইচসি–৫৭, বরো ৯–এর চেতলা সেন্ট্রাল রোডের ইউপিএইচসি–৮২, বরো ১১–এর বোড়াল মেন রোডের ইউপিএইচসি–১১১।

  • এ ছাড়াও রয়েছে পাঁচটি বেসরকারি হাসপাতালেও হচ্ছে টিকাকরণ

▪️ঢাকুরিয়া আমরি
▪️রবীন্দ্রনাথ টেগোর
▪️অ্যাপোলো
▪️পিয়ারলেস
▪️টাটা মেডিক্যাল সেন্টার।

হুগলি জেলায় মোট ১২টি সেন্টার নির্বাচন করা হয়েছে ভ্যাকসিনেশনের জন্য। যাঁরা যাঁরা টিকা নেবেন, তাঁদের নির্দিষ্ট সময়ে সেন্টারে আসতে হবে। হুগলি জেলার ১২টি কেন্দ্র হল- ইমামবাড়া সদর হাসপাতাল, চন্দননগর মহাকুমা হাসপাতাল, শ্রীরামপুর ওয়ালশ হাসপাতাল, উত্তরপাড়া স্টেট জেনারেল হাসপাতাল, আরামবাগ মহকুমা হাসপাতাল, মগরা গ্রামীণ হাসপাতাল, সিঙ্গুর গ্রামীণ হাসপাতাল, ধনিয়াখালি গ্রামীণ হাসপাতাল, তারকেশ্বর গ্রামীণ হাসপাতাল, জাঙ্গিপাড়া গ্রামীণ হাসপাতাল, খানাকুল গ্রামীণ হাসপাতাল, গোঘাট-২ গ্রামীণ হাসপাতাল।

জলপাইগুড়ি জেলার ৫ স্বাস্থ্যকেন্দ্রেও শনিবার করোনা টিকাকরণ দেওয়া হবে। ধূপগুড়ি, ময়নাগুড়ি, মালবাজার, ওদলাবাড়ি, জলপাইগুড়ি স্বাস্থ্যকেন্দ্রে হবে ভ্যাকসিন। শুক্রবার সন্ধেয় এই ৫ স্বাস্থ্যকেন্দ্রে পৌঁছয় করোনার টিকা Covishield।

অন্যদিকে বর্ধমানের মোট ৭টি কেন্দ্রে করোনা ভ্যাকসিন দেওয়া হবে। যে ৭টি কেন্দ্রে করোনা টিকা দেওয়া হবে, সেগুলি হল বর্ধমান মেডিকেল কলেজ, ঝুরঝুরেপুল স্বাস্থ্যকেন্দ্র, ভাতার, কালনা, কাটোয়া, পূর্বস্থলী ও মেমারি। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক প্রণব রায় জানিয়েছেন, স্বাস্থ্য দফতরের গাইডলাইন মেনেই টিকাকরণ হবে। প্রথম পর্যায়ে স্বাস্থ্যকর্মী সহ প্রথম সারির কোভিড যোদ্ধাদের এই ভ্যাকসিন দেওয়া হবে। উত্তর ২৪ পরগনার হাবরা হাসপাতালেও শনিবার চলবে করোনার টিকাকরণ। শুক্রবার হাবরা স্টেট জেনারেল হাসপাতালে পৌঁছয় কোভিড ভ্যাকসিন। প্রথম পর্যায়ে ভ্যাকসিন দেওয়া হবে করোনা যোদ্ধাদের। এরপর ধীরে ধীরে সাধারণ মানুষদের ভ্যাকসিন দেওয়া হবে।

এই ভ্যাক্সিনেশনের শুরুতেই হবে স্যানিটাইজেশন। এরপর একে একে তালিকা অনুযায়ী তাঁরা প্রথমে যাবেন ভ্যাকসিনেশন অফিসার ওয়ানের কাছে। সেখানে সমস্ত পেপার ওয়ার্ক সম্পূর্ণ হওয়ার পর তাঁরা যাবেন ভ্যাকসিনেশন অফিসার টুয়ের কাছে। যেখানে তাঁদের শারীরিক পরীক্ষা হবে। কো-উইন অ্যাপ বিষয়ক জিনিসগুলি সম্পূর্ণ করা হবে। শেষে তাঁদের ভ্যাকসিন দেওয়া হবে। এরপর অবসার্ভেশন রুমে ভ্যাকসিনপ্রাপ্ত প্রত্যেক ব্যক্তিকে ৩০মিনিট পর্যবেক্ষণে রাখা হবে। কোনওরকম শারীরিক সমস্যা না দেখা দিলে, তাঁরা তারপর বাড়ি ফিরে যবেন। রবিবার বাদ দিয়ে আগামী বুধবার পর্যন্ত প্রতিদিন এই কর্মসূচি চলবে।

আরও পড়ুন-টিকাকরণ অভিযানের প্রথম দিনেই ডাহা ফেল কেন্দ্রের অ্যাপ

Advt

Previous articleশাহি-ভবনে ভোট- বৈঠক,কেন্দ্রীয় নেতাদের রিপোর্ট দেখে বঙ্গে প্রচার-কৌশল চূড়ান্ত
Next articleপ্রথম করোনা আক্রান্তর খোঁজে চিনে হু-র দল