বাংলার ক্ষমতায় ফের তৃণমূলই, ইঙ্গিত সমীক্ষায়

নতুন বছরের শুরু থেকেই বিধানসভা ভোটের (assembly election) বাদ্যি বেজে গিয়েছে বাংলায় (bengal)। রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের সামনে এই প্রথম বিধানসভা ভোটে মূল প্রতিপক্ষ কেন্দ্রের শাসক দল বিজেপি। অন্যদিকে তৃতীয় শক্তি হিসাবে ভোট ময়দানে আছে বাম-কংগ্রেস জোটও। বাংলায় গেরুয়া শিবিরের প্রবল উত্থানের পর্বে এবার কী হবে ভোটের ফল, তা নিয়ে রাজনৈতিক দলগুলি তো বটেই, আমজনতার মধ্যেও কৌতূহল তীব্র। এই পরিস্থিতিতে নামজাদা সমীক্ষক সংস্থা সি- ভোটারের ইঙ্গিত: ফের তৃতীয়বার এরাজ্যে ক্ষমতায় আসতে চলেছে মমতা (mamata) বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল কংগ্রেস (tmc)।

কী বলল সি-ভোটারের সমীক্ষার ফল? সমীক্ষায় বলা হয়েছে, আগেরবারের চেয়ে শক্তিক্ষয় হলেও ক্ষমতায় ফিরছে তৃণমূল কংগ্রেসই। অন্যদিকে শক্তি অনেকটাই বাড়লেও সরকার গঠন করতে পারবে না বিজেপি। এছাড়া ভোটযুদ্ধে কার্যত অপ্রাসঙ্গিক হয়ে তৃতীয় শক্তি হতে চলেছে বাম-কংগ্রেস। সমীক্ষা অনুযায়ী, তৃণমূল কংগ্রেস ১৫৪ থেকে ১৬২টি আসন পেতে পারে। বিজেপির আসনসংখ্যা ৯৮ থেকে ১০৬ এর মধ্যে থাকতে পারে। বাম ও কংগ্রেস জোট বেঁধে পেতে পারে ২৬ থেকে ৩৪টি আসন। অন্যান্যরা পেতে পারে মাত্র ২ থেকে ৬টি আসন। সি ভোটারের জনমত সমীক্ষায় সম্ভাব্য ফলের ইঙ্গিত অনুযায়ী, ২৯৪ সদস্য বিশিষ্ট রাজ্য বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। উল্লেখ্য সরকার গঠনের জন্য ম্যাজিক ফিগার ১৪৮।

সমীক্ষার ইঙ্গিত অনুযায়ী, মুখ্যমন্ত্রী পদে জনতার পছন্দের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীদের থেকে কয়েক যোজন এগিয়ে রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে সবচেয়ে যোগ্য প্রার্থী কে? এই প্রশ্নের উত্তরে, ৪৯ শতাংশ মানুষ বলেছেন, মমতা বন্দ্যোপাধ্যায়। দ্বিতীয় স্থানে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। ১৯ শতাংশ মানুষ তাঁকে যোগ্য প্রার্থী মনে করেছেন।

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করে ভোটের লড়াইয়ে নামতে পারে বিজেপি, এমন একটা জল্পনা ছড়িয়েছিল। কিন্তু সেই সৌরভ এক্ষেত্রে রয়েছেন তৃতীয় স্থানে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হিসেবে সবচেয়ে যোগ্য প্রার্থী কে? এই প্রশ্নের উত্তরে ১৩ শতাংশ বলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

মুকুল রায়ের পক্ষে বলেছেন সাত শতাংশ। সুজন চক্রবর্তীর পক্ষে বলেছেন চার শতাংশ ও অধীর চৌধুরীর পক্ষে বলেছেন তিন শতাংশ।
অর্থাৎ, বাকি সবার চেয়ে অনেকটাই এগিয়ে মমতা।

আরও পড়ুন- “অন্দর ঘুসকে মারা”! বিজেপির তাণ্ডবকে স্যালুট জানিয়ে উত্তেজনা উসকে দিলেন শুভেন্দু

Advt

Previous article“অন্দর ঘুসকে মারা”! বিজেপির তাণ্ডবকে স্যালুট জানিয়ে উত্তেজনা উসকে দিলেন শুভেন্দু
Next articleব্রেকফাস্ট নিউজ