স্বাদে অতুলনীয়, নেতাজির জন্মবার্ষিকীতে তেলেভাজা বিলি করে উত্তর কলকাতার এই দোকান

২৩ জানুয়ারি ২০২১। নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী। প্রতি বছর এই দিনে উত্তর কলকাতার লক্ষ্মীনারায়ণ সাউ এন্ড সন্স বিনামূল্যে বিভিন্ন রকমের চপ বিলি করে থাকে। উপলক্ষ্য নেতাজির জন্মদিন। স্বাদে অলতুলনীয় বিভিন্ন তেলেভাজা। উত্তর কলকাতায় বহু স্মৃতি রয়েছে তাঁর।

স্কটিশ চার্চ কলেজের ছাত্র ছিলেন নেতাজি সুভাষ চন্দ্র বসু। কলেজে পড়ার সময় প্রায়ই লক্ষ্মী নারায়ণ সাউ এন্ড সন্স-এ কাঁচা লঙ্কা দিয়ে মুড়ি, চপ খেতেন তিনি। সেই দোকান এখন নেতাজির দোকান নামেই পরিচিত। ভারতের স্বাধীনতার জন্য লড়াই করেছিলেন সুভাষ চন্দ্র বসু। মহান স্বাধীনতা সংগ্রামী সুভাষ চন্দ্র বসুর জন্মবার্ষিকীতে উত্তর কলকাতার লক্ষ্মী নারায়ণ সাউ এন্ড সন্স কর্তৃপক্ষ স্থানীয়দের চা এবং চপ খাওয়ায়। এই রীতি চলে আসছে বছরের পর বছর ধরে।

লক্ষ্মী নারায়ণ সাউ এন্ড সন্সের বর্তমান মালিক কেষ্ট কুমার গুপ্ত (সাউ) জানিয়েছেন, নেতাজির সঙ্গে বহুবার দেখা হয়েছে তাঁর দাদুর। নেতাজির সঙ্গে তাঁদের ১০৩ বছরের সম্পর্ক ছিল বলে জানিয়েছেন কেষ্ট কুমার গুপ্ত। তিনি আরও জানান, “আমার দাদুর (ঠাকুরদা) সঙ্গে প্রায়ই নেতাজি সুভাষ চন্দ্র বসুর গল্প হত। আমাদের দোকান থেকেই তিনি খাবার খেতেন। কাঁচা লঙ্কা দিয়ে মুড়ি, চপ খেতেন তিনি। কলকাতার বিখ্যাত মাটির ভাঁড়েই চা খেতেন তিনি। সেই সময় নেতাজি স্কটিশ চার্চ কলেজে পড়তেন।”

১৯১৮ সালে ক্ষেদু সাউ লক্ষ্মী নারায়ণ সাউ এন্ড সন্স দোকানটি স্থাপন করেন। ১৯৪২ সালে ২৩ জানুয়ারি থেকে ক্ষেদু সাউ তাঁর বন্ধু থেকে শুরু করে প্রতিবেশীদের বিভিন্ন ধরণের চপ, মুড়ি খাওয়াতে শুরু করেন। সেই রীতি এখনও চালিয়ে যাচ্ছেন তাঁর উত্তরসূরিরা। এক সংবাদমাধ্যমকে কেষ্ট কুমার গুপ্ত জানান, স্বাধীনতার পর ১৯৪৮ সালের ২৩ জানুয়ারি আমরা নেতাজির ছবি দিয়ে বোর্ড তৈরি করি। বিনামূল্যে সবাইকে চপ দিতে শুরু করি। দুটো করে চপ বরাদ্দ শিশুদের জন্য এবং বড়দের জন্য ৪টে করে চপ দেওয়া হয়। তার মধ্যে থাকে আলুর চপ, ফুলুরি, পেঁয়াজি, ফুলকপির চপ।

আরও পড়ুন-রবি ঠাকুর তাঁকে দেশনায়ক বলতেন, তাই নেতাজি জয়ন্তী এখন থেকে “দেশনায়ক দিবস”: মমতা

Advt

Previous articleএকাই নেতাজি ভবন ঘুরে দেখলেন প্রধানমন্ত্রী, বাইরে রইলেন বিজেপি নেতারা
Next articleকলকাতাকে অন্যতম রাজধানী করুন, নেতাজির প্ল্যানিং কমিশন ফিরিয়ে দিন! মোদিকে বার্তা মমতার