‘বাংলায় আইনের শাসন নেই’, বিজেপি নেতাদের মামলা খারিজ শীর্ষ আদালতে

পশ্চিমবঙ্গ হিংসার আঁতুড়ঘর হয়ে উঠেছে, একের পর এক বিজেপি নেতা কর্মীরা বারবার রাজনৈতিক হামলার শিকার হচ্ছেন। বাদ যাচ্ছেন না বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নিড্ডাও। এমনই অভিযোগকে হাতিয়ার করে শীর্ষ আদালতে মামলা দায়ের করেছিল বিজেপি। সেখানে তাদের বক্তব্য ছিল পশ্চিমবঙ্গে আইনের শাসন নেই। সোমবার বিজেপির দায়ের করা সেই মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।

সোমবার বিচারপতি অশোক ভূষণের তরফে মামলাকারী পক্ষের আইনজীবী বিনীত ধান্দাকে প্রশ্ন করেন, আপনি থাকেন কোথায়? প্রত্যুত্তরে আইনজীবী জানান মুম্বই ও দিল্লি। এবং মুম্বই থেকে তিনি এই মামলা করেছেন বলে জানান। এই পর বিচারপতি তরফে জানানো হয়, ‘গোটা বিষয়টাই পশ্চিমবঙ্গকে কেন্দ্র করে। অভিযোগ উঠেছে পশ্চিমবঙ্গে বিজেপি নেতাদের উপর হামলার ঘটনাকে কেন্দ্র করে। তবে এই মামলা কিভাবে একজন মুম্বই বাসি করতে পারেন?’সংবিধানের অনুচ্ছেদ ৩২ উল্লেখ করে এর ব্যাখ্যা চান বিচারপতি। যদিও সে উত্তর দিতে পারেননি মামলাকারী পক্ষের আইনজীবী।

আরও পড়ুন:বারবার বৈঠকেও মেলেনি সমাধান সূত্র, কৃষি আইন বাতিল করা নিয়ে এবার মোদির মাকে চিঠি এক কৃষকের

অতঃপর শীর্ষ আদালতের বিচারপতি জানিয়ে দেন অনুচ্ছেদ ৩২ অনুযায়ী যেখানে ঘটনা ঘটেছে এবং যেখানে অভিযোগ উঠেছে মামলাও সেখানে করতে হবে অন্যথায় এই মামলা গ্রহণযোগ্য নয়। স্পষ্টভাবে একথা জানিয়ে মামলা খারিজ করে দেওয়া হয় শীর্ষ আদালতে তরফে। ফলস্বরূপ আদালতের পর্যবেক্ষণ অনুযায়ী বর্তমানে এই মামলা দায়ের করা যেতে পারে শুধুমাত্র কলকাতা হাইকোর্টে। এখন বিজেপির তরফে সে পদক্ষেপ নেওয়া হয় কিনা সেটাই এখন দেখার।

Advt

Previous articleবারবার বৈঠকেও মেলেনি সমাধান সূত্র, কৃষি আইন বাতিল করা নিয়ে এবার মোদির মাকে চিঠি এক কৃষকের
Next articleবেইমানদের আর দলে ঢুকতে দেব না: পুরশুড়ায় সাফ জানালেন তৃণমূল নেত্রী