কাল ট্রাম-ট্যাবলো ঘুরবে মহানগরে, ‘বইমেলা 2021’ নিয়ে উত্তেজনার পারদ চড়ছেই

আর মাত্র তিনদিন। তারপরেই শুরু হয়ে যাবে কলকাতা ” বইমেলা 2021″(BOIMELA 2021) । 28শে জানুয়ারি থেকে উত্তর কলকাতার আমহার্স্ট স্ট্রিটে হৃষিকেশ পার্কে (Hrishikesh park) শুরু হতে চলেছে বর্ণপরিচয় নিবেদিত কলকাতা ” বইমেলা 2021। আয়োজনে বঙ্গীয় প্রকাশক সমন্বয় কমিটি (West bengal publishres coordination commitee)। সহযোগিতায় নেক্সটজেন মিডিয়া। প্রদীপের  সলতে পাকানোর কাজ প্রায় শেষ। এখন সবদিক খতিয়ে দেখার পালা। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। মেলা যাতে সুষ্ঠভাবে, সম্পূর্ণরূপে আত্মপ্রকাশ করতে পারে তারই পূর্ণ প্রচেষ্টা। আনুষ্ঠানিক ঘোষণা হয়েছিল আগেই। তারই অঙ্গ হিসাবে আগামিকাল অর্থাৎ ২৬ জানুয়ারি  উদ্বোধন হবে একটি ট্রাম-ট্যাবলোর। কমিটির  আহ্বায়ক রূপা মজুমদার জানালেন, আগামিকাল ট্রামটিকে বইমেলার ব্যানার-ফেস্টুন দিয়ে সাজিয়ে নিয়ে যাওয়া হবে। ধর্মতলায় টায়ার পার্কে ট্রামটি দুপুর ২ টো থেকে ৪ টে পর্যন্ত দাঁড়িয়ে থাকবে। একটি সংক্ষিপ্ত অথচ মনোজ্ঞ-নজরকাড়া সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে সেখানে। থাকবে বই। হবে গান, সাহিত্যচর্চা। উপস্থিত থাকবেন তাপস রায়, শুভাপ্রসন্ন, নির্বেদ রায়, ট্রাম কোম্পানির শীর্ষকর্তারা এবং বইমেলা আয়োজক কমিটির সদস্যরা।

বিভিন্ন কারণে এবার গিল্ডের বইমেলা করা এখনও সম্ভব হয়নি। কিন্তু তাই বলে কি কলকাতায় শীতের মরশুম বইপার্বন ছাড়া চলতে পারে? কখনোই পারে না। তাই হাতে হাত ধরে এগিয়ে এসেছেন বইপাড়ার বহু প্রকাশক। রাতারাতি তৈরি হয়েছে বঙ্গীয় প্রকাশক সমন্বয় কমিটি। তাদের উদ্যোগে আগামী 28শে জানুয়ারি থেকে উত্তর কলকাতার আমহার্স্ট স্ট্রিটে হৃষিকেশ পার্কে শুরু হতে চলেছে বর্ণপরিচয় নিবেদিত। এদিকে ক্রমশই সেজে উঠছে হৃষিকেশ পার্ক। কোভিড বিধি মেনে যাবতীয় ব্যবস্থা হচ্ছে। থাকছে বইয়ের স্টল। সাংস্কৃতিক মঞ্চ। লিটল ম্যাগাজিন ও অনলাইন ম্যাগাজিন গ্যালারি। প্রায় ১০০-রও বেশি প্রকাশক নিজেদের সম্ভার নিয়ে হাজির হতে চলেছেন এখানে।  আগামী 28 থেকে 31, রোজ থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। সাহিত্য নিয়ে আলোচনা। নতুন বই প্রকাশ। মেলা শুরু হবে দুপুর ২ টো থেকে। বইপাড়ায়  এখন দারুণ সাড়া। থাকছে নামি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্টল। খাদ্যরসিকদের জন্যও থাকছে সুখবর। এখন চলছে মেলার প্রস্তুতির শেষ পর্যায়ের কাজ।

সমন্বয় কমিটিকে সহযোগিতা করছে নেক্সটজেন মিডিয়া। মেলার সাফল্যে এগিয়ে এসেছে বর্ণপরিচয়, রাইস, অ্যাডামাস বিশ্ববিদ্যালয়, সংবাদ প্রতিদিন, নিউজ 18 বাংলা, ফ্রেন্ডস এফ এম, বিশ্ব বাংলা সংবাদ, কলকাতা ট্রাম কোম্পানি, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন দপ্তর, কলকাতা পুরসভাসহ বিভিন্ন সংস্থা। বইপাড়ায় ব্যাপক সাড়া। বইমেলা কমিটির চেয়ারম্যান দীপ প্রকাশনের কর্ণধার শঙ্কর মণ্ডল বলেন,” এই উদ্যোগ বইপ্রেমীদের প্রাণের টান। হয়ত স্থানাভাবে ও সময়াভাবে তেমন বড় করা গেল না, কিন্তু আমরা নিশ্চিত যে এই বইমেলাও তৃপ্তি দেবে।” কমিটির আহ্বায়ক দেব সাহিত্য কুটিরের ডিরেক্টর রূপা মজুমদার বলেন,” এটি নিউ নর্মাল বইমেলা। কোভিডে প্রকাশকদের ব্যবসা ও মনে যে ভাঁটার টান এসেছিল, তা থেকে ঘুরে দাঁড়ানোর বইমেলা। যেভাবে প্রকাশকরা এগিয়ে এসেছেন, আমরা অভিভূত। কষ্ট হচ্ছে স্থানাভাব ও কোভিড সাবধানতায় সকলকে স্থান দেওয়া যাচ্ছে না। যথাসাধ্য চেষ্টা হচ্ছে।” বস্তুত রূপাদেবীরা অনুরোধ সামলাতে হিমশিম খাচ্ছেন। আসলে চারদিকে সবরকম মেলা হচ্ছে। জেলাতেও বইমেলা হচ্ছে। তাহলে কলকাতায় বইমেলা কেন নয়? এই তাগিদ থেকেই হৃষীকেশ পার্কের বইমেলা। বইপ্রেমী, প্রকাশক, সাহিত্যিকদের গন্তব্য হয়ে উঠতে চলেছে এই বইমেলা। সঙ্গে বাড়তি আকর্ষণ 25% ছাড়। যা আগে কখনও কোথাও হয়নি। 28 জানুয়ারি বৃহস্পতিবার বিকেল চারটেয় ঘন্টা বাজিয়ে মেলা শুরু। থাকছে জমজমাট অনুষ্ঠান। 31 জানুয়ারি রবিবার রাতে শেষ। এর মধ্যে আরও আকর্ষণ, 30 জানুয়ারি সন্ধ্যায় শান্তিনিকেতন থেকে আসছে বাউলের দল। বইমেলা সংক্রান্ত যোগাযোগ: প্রিয়াঙ্ক পাণ্ডে 9831125878.

Advt

Previous articleইন্টারনেট বিভ্রাট: অন্তর্ঘাতের অভিযোগে সার্ভিস প্রোভাইডারকে ধমক মমতার
Next articleমমতার মাস্টারস্ট্রোকে বিজেপির ‘মিম-সিদ্দিকি’ কৌশল ব্যাকফুটে, কণাদ দাশগুপ্তর কলম