দেশের যে কোনও প্রান্ত থেকেই দেওয়া যাবে ভোট, ‘রিমোট ভোটিং’ চালুর ঘোষণা কমিশনের

এবার দেশের যে কোনও প্রান্তে বসেই সাধারণ মানুষ দিতে পারবেন ভোট (Vote)। উন্নত প্রযুক্তিকে কাজে লাগিয়ে এর বন্দোবস্ত করতে চলেছে নির্বাচন কমিশন (Election Commission of India))। চালু হবে রিমোট ভোটিং (Remote Voting)। কমিশন জানিয়েছে, খুব শীঘ্রই এর মহড়াও শুরু হতে চলেছে।

আর কয়েকমাস পরেই পশ্চিমবঙ্গে (West Bengal) বিধানসভা ভোট। নির্বাচনের প্রস্তুতি নিয়ে কমিশনের ব্যস্ততা তুঙ্গে। তার মধ্যেই রবিবার ‘রিমোট ভোটিং’ পরিকল্পনার কথা জানান মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা (Chief Election Commissioner Sunil Arora)। ২০১১ সাল থেকে নির্বাচন কমিশনের প্রতিষ্ঠা দিবস ২৫ জানুয়ারিকে জাতীয় ভোটার দিবস হিসাবে পালন করা হয়। সেই উপলক্ষেই এই প্রকল্পের কথা ঘোষণা করেন মুখ্য নির্বাচন কমিশনার। সুনীল আরোরা বলেন, “রিমোট ভোটিংয়ের বিষয়টি গবেষণার পর্যায়ে রয়েছে। আইআইটি মাদ্রাজ এবং আরও বেশ কিছু সংগঠন তাতে যুক্ত রয়েছে। অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে কাজ ভালই এগচ্ছে। খুব তাড়াতাড়ি এর মহড়াও শুরু হবে।”

অন্যদিকে, কর্মসূত্রে বা পড়াশোনার জন্য বিদেশে রয়েছে এমন ভারতীয়দের জন্যও পোস্টাল ব্যালেটের কথাও চিন্তাভাবনা করা হচ্ছে। কমিশনের তরফে কেন্দ্রীয় আইন মন্ত্রককে এ নিয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। বিষয়টি নিয়ে কথাবার্তা চলছে বলে জানিয়েছেন সুনীল অরোরা।

আরও পড়ুন-বারবার বৈঠকেও মেলেনি সমাধান সূত্র, কৃষি আইন বাতিল করা নিয়ে এবার মোদির মাকে চিঠি এক কৃষকের

Advt

Previous articleমুখ্যমন্ত্রীকে অপমানের প্রতিবাদে রাজপথে শিক্ষকরা
Next articleরাজনীতির মাধ্যমেই জবাব দেব: ভিক্টোরিয়া-কাণ্ডে মন্তব্য মমতার