কৃষক-বিক্ষোভের পর নিরাপত্তা নিয়ে আলোচনা ও পর্যালোচনা করতে বৈঠকে অমিত শাহ

মঙ্গলবার সহিংস কৃষকদের বিক্ষোভের পরে সুরক্ষা নিয়ে আলোচনা ও পর্যালোচনা করার জন্য বৈঠকে বসেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Home Minister Amit Shah)। তিনি সাক্ষাত করেন শীর্ষ সুরক্ষা ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে। ওই উচ্চ পর্যায়ের বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা (HS Ajay Bhalla) এবং দিল্লির পুলিশ কমিশনার এসএন শ্রীবাস্তবও (Delhi Police Commissioner SN Srivastava)।

হাজার হাজার কৃষক সীমান্তে ব্যারিকেড ভাঙে, সম্মত রুট থেকে বিচ্যুত হয়ে শহরের প্রাণকেন্দ্রে পৌঁছনোর পরে দিল্লির বিভিন্ন স্থানে যে সংঘর্ষ শুরু হয়েছিল তা নিয়ে অমিত শাহকে জানানো হয়েছিল। সূত্রের খবর, এই বৈঠকটি সুরক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে। আধাসামরিক মোতায়েনের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না বলেই জানা যাচ্ছে। দিল্লি এবং এর আশেপাশের কয়েকটি অংশে ইন্টারনেট স্থগিত করা হয়েছে।

প্রজাতন্ত্র দিবসে (Republic Day) কৃষকদের ট্র্যাক্টর প্যারেডের অনুমতি দিয়ে রুট নির্ধারণ করে দিয়েছিল দিল্লি পুলিশ। কিন্তু আন্দোলনকারীরা সে সব মানলেন না। কার্যত গোটা দিল্লির দখল নিয়ে ফেললেন তাঁরা। রণক্ষেত্রের চেহারা নিল আইটিও চত্বর, নাংলোই এলাকা। তার মধ্যেই নজিরবিহীন ছবি দেখা গেল লাককেল্লায়। পুলিশের বাধা পেরিয়ে দুপুরের দিকে এক দল কৃষক ঢুকে পড়েন লালকেল্লা চত্বরে। পুরো চত্বর চলে যায় আন্দোলনকারীদের দখলে। চলতে থাকে স্লোগান। তাঁরা পৌঁছে যান লালকেল্লায় জাতীয় পতাকার কাছাকাছি। গম্বুজের মাথায় জাতীয় পতাকা উড়ছিল। নীচে পোঁতা ছিল আরও একটি পাইপ। সেই পাইপ বেয়ে উঠে সংগঠনের পতাকা টাঙিয়ে দেন এক জন। লালকেল্লার গম্বুজের উপরেও উঠে পড়েন অনেকে।

মুঘল নির্মিত স্মৃতিস্তম্ভ থেকে বিক্ষোভকারীদের সরাতে পুলিশের কয়েক ঘন্টা সময় লেগেছে।

আরও পড়ুন-দিল্লিতে বিক্ষোভ চলাকালীন ট্রাক্টর উল্টে মৃত্যু কৃষকের: পুলিশ

Advt

Previous articleদিল্লিতে বিক্ষোভ চলাকালীন ট্রাক্টর উল্টে মৃত্যু কৃষকের: পুলিশ
Next articleশৃঙ্খলাভঙ্গ’! , ‘বাগী’ বিধায়ক প্রবীর ঘোষালকে শো-কজ করলো তৃণমূল