নির্মলার ‘ নীলকন্ঠ’ ব্যাংক কি এবারের বাজেট- এর মুখ্য আকর্ষণ?

লকডাউন পূর্ববর্তী ( lockdown period)এবং লকডাউন পরবর্তী পরিস্থিতি সামাল দিতে গিয়ে কেন্দ্র সরকারের (critical position of department)রাজকোষের হাল খুবই করুণ। ক্রমবর্ধমান আর্থিক ঘাটতি পূরণে আই ডি বি আই ( IDBI )ব্যাংক, সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া( Central Bank of India) এবং পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাংকের (Punjab and Sind Bank) অংশিদারিত্ব বিক্রির পরিকল্পনা ইতিমধ্যে জানাজানি হয়ে গিয়েছে দেশজুড়ে। আর সেই সূত্র এসেছে ‘নীলকণ্ঠ’ প্রসঙ্গ। অর্থমন্ত্রী নির্মলা সীরাতামনের আসন্ন বাজেটে ‘নীলকন্ঠ’ একটি মুখ্য আকর্ষণ এবং অবশ্যই প্রধান আলোচ্য বিষয় হয়ে উঠতে পারে বলে মনে করছে অর্থনৈতিক বিশেষজ্ঞ মহল। বাজেট পেশের আগে নীলকন্ঠ নিয়েই ব্যস্ত বেশ কয়েকজন উচ্চপদস্থ কর্তা। যদিও কেউই তা প্রকাশ্যে আনতে চান না ।

Advt

সনাতন হিন্দু ধর্মের বিশ্বাস অনুসারে, সমুদ্র মন্থনের পর ওঠা ভয়ানক বিষের প্রভাব থেকে সৃষ্টিকে রক্ষা করতে নিজের কণ্ঠে বিষ ধারণ করেছিলেন মহাদেব। বিষের জ্বালায় তাঁর কন্ঠ নীলবর্ণ হয়ে গিয়েছিল। তাই শিবের আরেক নাম নীলকণ্ঠ। ঠিক সেভাবেই বেসরকারিকরণ প্রক্রিয়া শুরু আগে ব্যাংকগুলিকে ‘বিষমুক্ত’ করার উপরে জোর দিচ্ছেন নর্থ ব্লকের কর্তারা। তাঁদের আশঙ্কা, বর্তমান অবস্থায় ব্যাংকগুলির শেয়ার বিক্রি করা হলে ভালো দাম পাওয়া যাবে না। যে কারণে নতুন একটি ব্যাংক তৈরির ভাবনা

এই ব্যাংক তৈরির বিষয়টি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর আসন্ন বাজেটে ঘোষণা করতে পারেন। আশঙ্কা, বর্তমান অবস্থায় ব্যাংকগুলির শেয়ার বিক্রি করা হলে ভালো দাম পাওয়া যাবে না। যে কারণে নতুন একটি ব্যাংক তৈরির ভাবনা। এই ব্যাংক তৈরির বিষয়টি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর আসন্ন বাজেটে ঘোষণা করতে পারেন।

Previous article‘স্থানীয়’ দাবিতে কৃষকদের ওপর চড়াও একদল যুবক, ফের রণক্ষেত্র সিংঘু
Next articleআবারও বড়সড় ধাক্কা শেয়ার বাজারে, ৫৮৮ পয়েন্ট নামলো সেনসেক্স