১২০০কোটির এলপিজি টার্মিনালের উদ্বোধনে ৭ফেব্রুয়ারি হলদিয়ায় প্রধানমন্ত্রী: চূড়ান্ত   ঘোষণা পেট্রলিয়াম মন্ত্রীর

প্রায় সাড়ে চার হাজার কোটি টাকা বিনিয়োগে গড়ে ওঠা একগুচ্ছ প্রকল্পের উদ্বোধনে আগামী ৭ফেব্রুয়ারি হলদিয়া আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার থেকে আইওসি, ভারত পেট্রলিয়াম(বিপিসিএল) সহ একাধিক তেল সংস্থায় তার প্রস্তুতি শুরু হয়েছে । এদিন দুপুরে বিভিন্ন শিল্প সংস্থার কর্তারা মিলিত হয়ে এবিষয়ে জরুরি মিটিং করেন। প্রধানমন্ত্রী আসার প্রস্তুতি খতিয়ে দেখতে রবিবার দুপুরে হলদিয়া আসেন কেন্দ্রীয় পেট্রলিয়ামমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি হলদিয়ায় বিভিন্ন রাষ্ট্রায়ত্ত তেল ও গ্যাস সংস্থা ও বন্দর কর্তাদের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে আইওসির এগজিকিউটিভ ডিরেক্টর, বন্দরের ডেপুটি চেয়ারম্যান, ইনল্যান্ড ওয়াটারওয়েজের কর্তারা উপস্থিত ছিলেন । হলদিয়া বন্দর ও আইওসি সূত্রে এখবর জানা গিয়েছে। হলদিয়া বন্দরের ভারপ্রাপ্ত জেনারেল ম্যানেজার(প্রশাসন) প্রভিনকুমার দাস বলেন, ৭ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী সরকারি প্রোগ্রামে হলদিয়া এসে কয়েকটি প্রকল্পের সূচনা করবেন। এই অনুষ্ঠান টাউনশিপে বন্দরের হেলিপ্যাড ময়দানে হবে ।
জানা গিয়েছে, প্রধানমন্ত্রী হলদিয়া এসে আইওসির পরিবেশবান্ধব পেট্রল ও ডিজেল উৎপাদনের বিএস-সিক্স প্রকল্প, বিপিসিএলের ইমপোর্ট এলপিজি টার্মিনাল, ইনল্যান্ড ওয়াটারওয়েজের মাল্টিমোডাল হাব ও জেটি এবং রানিচক উড়ালপুলের সূচনা করবেন।
আইওসির সূত্রে জানা গিয়েছে, পরিবেশবান্ধব পেট্রল ও ডিজেল তৈরির জন্য প্রায় তিন হাজার কোটি টাকা বিনিয়োগে বিএস সিক্স ইউনিট গড়ে তোলা হয়েছে। ২০১৯সালের ডিসেম্বর থেকে হলদিয়া আইওসির নয়া বিএস সিক্স প্ল্যান্ট সেই গুণমানের জ্বালানি তেল উৎপাদন শুরু করেছে। করোনার ভয় কাটতে এবার নয়া প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন হবে।
বিদেশ থেকে লিকুইড পেট্রলিয়াম গ্যাস(এলপিজি) এনে পূর্ব ভারতে সরবরাহ করার জন্য হলদিয়ার এইচপিএল লিঙ্ক রোডের পাশে তেঁতুলবেড়িয়ায় প্রায় ১২০০কোটি টাকা বিনিয়োগে নতুন টার্মিনাল গড়েছে বিপিসিএল। এরা হলদিয়া বন্দরের থার্ড অয়েল জেটির মাধ্যমে বছরে এক মিলিয়ন টন অর্থাৎ ১০লক্ষ টন এলপিজি আমদানি করবে। নভেম্বর থেকে সেই কাজ শুরু হয়ে গিয়েছে। এই প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা হতে চলছে প্রধানমন্ত্রীর হাত দিয়ে। একই সঙ্গে হলদিয়া থেকে নদীপথে আন্তর্জাতিক বাণিজ্যের জন্য ৪৬৫কোটি টাকা ব্যয়ে তৈরি হলদিয়া মাল্টি মোডাল টার্মিনালের উদ্বোধন হবে। এজন্য হলদিয়ার পাতিখালিতে হুগলি নদীর উপর তৈরি হয়েছে চারটি জেটি।

Previous article‘বিরাট’ ব‍্যাটে ভয় মইনের
Next articleডুমুরজোলার সভা থেকে ‘ডবল ইঞ্জিনে’র বার্তা রাজীব-শুভেন্দুর, ফের উঠল ‘চুপচাপ’ স্লোগান