মিয়ানমারে সেনা অভ্যুত্থান, গ্রেফতার সু চি সহ দেশের শীর্ষ নেতারা

মিয়ানমারে (Myanmar) হঠাৎ সেনা অভ্যুত্থান (military coup)। তুমুল টালমাটাল পরিস্থিতি। ভারতের পূর্বদিকের এই দেশটিতে ক্ষমতার দখল নিল সেনাবাহিনী (army)। অভ্যুত্থানের পরই সেনার হাতে গ্রেফতার হয়েছেন রাষ্ট্রপতি উইন মিন্ট ও ক্ষমতাসীন দল তথা দেশের অন্যতম শীর্ষ নেত্রী অং সান সু চি (su chi)। সোমবার ভোরে সেনাবাহিনীর অভিযানে তাঁদের গ্রেফতার করা হয়। সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (NLD)) মুখপাত্র শীর্ষ নেতৃত্বের গ্রেফতারির বিষয়টি নিশ্চিত করেছেন। গ্রেফতার করা হয়েছে শাসক দলের একাধিক শীর্ষ নেতাকে। দেশে এক বছরের জন্য জারি করা হয়েছে জরুরি অবস্থা (emergency)। মিয়ানমারের সেনা অভ্যুত্থান ও রাজনৈতিক সংকটে উদ্বেগ প্রকাশ করেছে ভারত।

মিয়ানমারের রাজধানী নেপিডো ও প্রধান শহর ইয়াঙ্গনের রাস্তায় সেনাবাহিনী টহল দিচ্ছে। প্রধান প্রধান শহরগুলিতে মোবাইল ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। একইসঙ্গে পার্লামেন্ট অধিবেশনও স্থগিত করা হয়েছে, যা আজ থেকে শুরু হওয়ার কথা ছিল।

মিয়ানমারের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। ঘটনাচক্রে, মিয়ানমারে অবস্থিত পশ্চিমি দেশগুলির রাষ্ট্রদূতদের পক্ষ থেকে দক্ষিণ পূর্ব এশিয়ার এই দেশে সেনা হস্তক্ষেপের সম্ভাবনা নিয়ে গভীর উদ্বেগ জানানো হয় আগেই। তার পরিপ্রেক্ষিতে শনিবার অভ্যুত্থানের আশঙ্কা উড়িয়ে দিয়ে সংবিধান ও আইন অনুযায়ী কাজ করার প্রতিশ্রুতি দিয়েছিল মিয়ানমারের সেনাবাহিনী। অথচ সোমবার ভোরেই পট পরিবর্তন। নির্বাচিত সরকারকে হটিয়ে দেশের দখল নিল সেনা।

উল্লেখ্য, নভেম্বরে মিয়ানমারে নির্বাচনের পর থেকেই অসামরিক সরকারের সঙ্গে সেনাবাহিনীর উত্তেজনা বাড়ছিল। তার মধ্যেই আজ সোমবার থেকে নতুন পার্লামেন্টের অধিবেশন শুরু হওয়ার কথা ছিল। তার আগে আজ ভোরেই সেনা অভ্যুত্থান। গত বছরের ৮ নভেম্বরের জাতীয় নির্বাচনে অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) বড় জয় পায়। সেনাবাহিনী সমর্থিত দল ইউএসডিপি নির্বাচনে প্রতারণার অভিযোগ তুলে ফলাফল মেনে নিতে অস্বীকৃত হয় এবং নতুন করে নির্বাচনের দাবি করে। দাবি মানা না হলে সেনাবাহিনী ফের অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় বসতে পারে বলেও ইঙ্গিত দিয়েছিল।

 

Previous articleবাংলায় বিজেপির মুখ! নজিরবিহীনভাবে বাজেট অধিবেশনে প্রথম বক্তা লকেট
Next articleবদলের ধারা অব্যাহত, ব্রিফকেস পাল্টে লালশালুর পর বাজেটে নির্মলার হাতে দেশি ট্যাব