সারা দেশেই আছে রোহিঙ্গারা, পরিসংখ্যান নেই কেন্দ্রের কাছে: জানালেন নিত্যানন্দ রাই

রোহিঙ্গা উদ্বাস্তুদের নিয়ে বরাবরই বিজেপির (Bjp) তির্যক আক্রমণের কেন্দ্রে থাকে বাংলা। অথচ পরিসংখ্যান বলছে শুধু বাংলায় নয়, সারা দেশ জুড়ে ছড়িয়ে রয়েছে রোহিঙ্গা (Rohingya) উদ্বাস্তুরা। আর তার সঠিক পরিসংখ্যান জানে না কেন্দ্রীয় সরকার।

বিজেপি ও অন্যান্য দলের অভিযোগ, বাংলায় বিভিন্ন ধরনের অসামজিক কাজ করছে রোহিঙ্গারা। দেশের নিরাপত্তার পক্ষেও তারা বিপজ্জনক। কিন্তু ভারতে তাদের সংখ্যা কত? সেই হিসেব কেন্দ্রের কাছে নেই বলে বুধবার জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই (Nityananda Rai)।

ভারতে রোহিঙ্গাদের সংখ্যা জানতে চেয়ে রাজ্যসভায় একটি লিখিত প্রশ্ন করেন শিবসেনা(Shiv Sena) সংসদ অনিল দেশাই (Anil Deshai)। তিনি জানতে চান, কেন্দ্র কি জানে কত সংখ্যাক রোহিঙ্গা উদ্বাস্তু দেশে ঢুকেছে? সীমান্তে পাহারা থাকার পরেও অনুপ্রবেশকারীদের আটকানো গেল না কেন? বর্তমানে দেশের কোন কোন অঞ্চলে তারা রয়েছে? লিখিতভাবে এইসব জানতে চান অনিল দেশাই।

এর উত্তরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বর্তমানে রোহিঙ্গারা অবৈধভাবে জম্মু ও কাশ্মীর, তেলঙ্গানা, পঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, দিল্লি, রাজস্থান, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, অসম, কর্ণাটক, কেরালায় বসবাস করছে। কিন্তু কোনও নথিপত্র ছাড়াই তারা অবৈধভাবে ভারতে ঢুকে বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে তাই এর পরিসংখ্যান সংক্রান্ত তথ্য কেন্দ্রের কাছে নেই।

রোহিঙ্গাদের দেশে ফেরত পাঠানোর জন্য কেন্দ্র কী ব্যবস্থা করছে? নিত্যানন্দ রাই জানান, রোহিঙ্গা অনুপ্রবেশকারীদের চিহ্নিত করা ও তাদের ফেরত পাঠানোর কাজ চলছে। রাজ্য ও কেন্দ্রীয়শাসিত অঞ্চলগুলিকে এবিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

আরও পড়ুন- এবার মাদক মামলায় আটক করা হল সুশান্তের ঘনিষ্ঠ বন্ধু ঋষিকেশ পাওয়ারকে

Advt

 

Previous articleএবার মাদক মামলায় আটক করা হল সুশান্তের ঘনিষ্ঠ বন্ধু ঋষিকেশ পাওয়ারকে
Next articleশ্রমিকের জন্য ট্রেন নেই, পরিযায়ী নেতাদের জন্য প্লেন: সিঙ্গুরে প্রতীকী শীলান্যাসে কটাক্ষ সুজনের