টুইটের জের, গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে মামলা দায়ের করল দিল্লি পুলিশ

ভারতে লাগাতার চলতে থাকা কৃষক আন্দোলনকে(farmer protest) সমর্থন জানিয়ে টুইট করেছিলেন পরিবেশ আন্দোলনকারী গ্রেটা থুনবার্গ(greta thunberg)। যা নিয়ে রীতিমতো সাড়া পড়ে যায় গোটা দেশে। সেই ঘটনার প্রেক্ষিতে এবার আন্তর্জাতিক ওই পরিবেশ আন্দোলনকারীদের বিরুদ্ধে মামলা দায়ের করল পুলিশ। তার বিরুদ্ধে কৃষক আন্দোলন নিয়ে উস্কানিমূলক মন্তব্য করার অভিযোগ দায়ের করা হয়েছে। ভারতীয় সংবিধান অনুযায়ী গ্রেটার বিরুদ্ধে ১২০বি ধারায় অপরাধমূলক ষড়যন্ত্র ও ১৫৩এ ধারায় হিংসা ছড়ানোর অভিযোগ দায়ের হয়েছে।

প্রসঙ্গত, গত বুধবার পরিবেশ আন্দোলনকারী গ্রেটা থুনবার্গ একটি টুইটে ভারতে চলতে থাকা কৃষক আন্দোলনের প্রেক্ষিতে তার মতামত ব্যক্ত করেন। তিনি কৃষক আন্দোলনের প্রতি তাঁর সহানুভূতি জানিয়ে লেখেন, আমি সম্পূর্ণভাবে এই আন্দোলনকে সমর্থন করছি। ‘হ্যাশট্যাগ ফার্মারস প্রোটেস্ট ইন ইন্ডিয়া’ টুইট করে গ্রেটা ভারতীয় কৃষকদের প্রতি তাঁর সমর্থনের হাত বাড়িয়ে দেন। টুইটের সঙ্গে একটা আন্তর্জাতিক সংবাদমাধ্যমে কৃষক আন্দোলন সংক্রান্ত খবরও তুলে ধরেন তিনি। অবশ্য তার আগেই মঙ্গলবার রিহানাও (Rihanna) এই টুইট করে কৃষক বিক্ষোভকে সমর্থন জানিয়েছেন। এরপর ভারত সরকারের তরফে এই ঘটনার কড়া বিবৃতি দিয়ে জানানো হয় এই আন্দোলন সম্পূর্ণ ভারতের আভ্যন্তরীণ বিষয়। এই ঘটনার পরই গ্রেটার বিরুদ্ধে মামলা দায়ের করল দিল্লি পুলিশ।

আরও পড়ুন:দিল্লি সামলে, বাংলার কথা ভাববেন: মোদি সরকারকে তোপ তৃণমূল সাংসদের 

যদিও দমে যাওয়ার পাত্রী নন, আন্তর্জাতিক মহলের জনপ্রিয় এই পরিবেশ আন্দোলনকারী। এদিন ফের এক টুইটে দিল্লি পুলিশকে পাল্টা দিয়ে তিনি লিখেছেন, ‘আমি এখনো কৃষকদের পাশেই দাঁড়িয়ে আছি। এবং সম্পূর্ণরূপে তাদের শান্তিপূর্ণ লড়াইকে সমর্থন জানাচ্ছি। কোনওরকম হুমকি বা কোন কিছুতেই আমি পিছিয়ে আসব না। নিজের সিদ্ধান্ত বদল করব না।’

Advt

Previous articleস্থলবন্দরে স্থানীয়দের নিয়োগ করার দাবি, শিলিগুড়িতে আইএনটিটিইউসির বিক্ষোভ ঘিরে তুলকালাম 
Next articleভরা বর্ষায় বইমেলা! দিশাহীন ঘোষণা গিল্ডের