ভরা বর্ষায় বইমেলা! দিশাহীন ঘোষণা গিল্ডের

বঙ্গীয় প্রকাশক সমন্বয় কমিটির চাপে দিশাহীন ঘোষণা করল গিল্ড ।
শেষ পর্যন্ত ২০২১-এর কলকাতা আন্তর্জাতিক বইমেলা হচ্ছে । কিন্তু দিন আজকেও ঘোষণা করতে পারলো না গিল্ড ।
এবার বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশ। মুজিবের জন্মশতবর্ষে তাঁকে শ্রদ্ধা জানাতে বাংলাদেশকে নির্বাচন করেছে গিল্ড কর্তৃপক্ষ । বৃহস্পতিবার একথা ঘোষণা করেছে গিল্ড ।
এরই পাশাপাশি নেতাজির জন্মের ১২৫ তম বর্ষ এবং সত্যজিত রায়ের জন্মশত বর্ষও পালিত হবে বইমেলায়। কিন্তু এই পরিস্থিতিতে কত শতাংশ ছাড় পাবেন বইপ্রেমীরা? বঙ্গীয় প্রকাশক সমন্বয় কমিটির আয়োজনে হৃষিকেশ পার্কের বইমেলায় ২৫শতাংশ ছাড় পেয়েছেন বইপ্রেমীরা। যা তারা করে দেখাতে পারেন তা গিল্ড কেন পারে না? এই প্রশ্নের উত্তর এড়িয়ে গিল্ড কর্তাদের যুক্তি, অনেক বড় আকারে এই বইমেলা হয়। ফলে খরচও অনেক বেশি ।তবু ছাড় দেওয়ার বিষয়ে চিন্তাভাবনা শুরু করছে গিল্ড।
আগামী জুলাই মাসে চলতি বছরের বইমেলার আয়োজন করতে চলেছে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড। বৃহস্পতিবার বিবৃতি দিয়ে সেকথাই জানানো হয়েছে। যদিও ভরা বর্ষায় গিল্ডের এই সময় নির্বাচন নিয়ে প্রশ্ন উঠছে। কারণ জুলাই মাসে বৃষ্টির সম্ভাবনা থাকে প্রবল।
করোনা অতিমারির জন্য সঠিক সময়ে বইমেলার আয়োজন করা সম্ভব হয়নি। গিল্ডের তরফে মেলা অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দেওয়া হয়েছিল । জানানো হয়েছিল করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে তা আয়োজনের চেষ্টা করা হবে। সেই মতো করোনার প্রকোপ কমতেই নতুন করে মেলার আয়োজনের দিনক্ষণ জানিয়ে দিল পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড।
বৃহস্পতিবার গিল্ডের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, “পৃথিবীব্যাপী অতিমারীর কারণে আমরা ৪৫তম আন্তর্জাতিক বইমেলা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিলাম। কিন্তু এখন পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়েছে। আশা করা যায় দ্রুত আমরা এই অতিমারীর সংকট কাটিয়ে উঠতে পারব। ” তবে পরিস্থিতি স্বাভাবিক হলেও এখনই মেলার আয়োজন সম্ভব নয়। গিল্ড জানিয়েছে,”রাজ্যের নির্বাচন, আইসিএসসি, সিবিএসই, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচির কথা মাথায় রেখে আগামী জুলাই মাসে এই বইমেলার আয়োজন করা হবে। স্থান সেন্ট্রাল পার্ক, সল্টলেক।”
৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা মহামারির কারণে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল গিল্ড। এখন পরিস্থিতি কিছুটা বদলানোতে ছোটো আকারে হলেও বইমেলার আয়োজন করতে চলেছে গিল্ড।
সংস্থার তরফে ত্রিদিব চট্টোপাধ্যায় বলেন, আমরা সব নিয়মবিধি মেনেই বইমেলা করবো।ছাড়ের বিষয়টি ভাবনায় আছে। আর এক গিল্ড কর্তা সুধাংশুশেখর দে বলেন, বড় আকারে আয়োজন করতে হয় আমাদের । তাই আমরাও চেষ্টা করছি, ভাবছি বইপ্রেমীদের কথা।

Previous articleটুইটের জের, গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে মামলা দায়ের করল দিল্লি পুলিশ
Next article‘আম্বানির কুকুর’, টুইটের জেরে এটাও শুনতে হলো সচিনকে