অর্থমন্ত্রী নয়, এবার রাজ্য বাজেট পেশ করবেন মুখ্যমন্ত্রী

শারীরিক কারণে আরও বেশ কয়েক সপ্তাহ বাড়িতেই বিশ্রামে থাকতে হবে রাজ্যের অর্থমন্ত্রী (Finance Minister) অমিত মিত্রকে (Amit Mitra)। তাই আসন্ন রাজ্য বাজেট (State Budget) অধিবেশনে বিধানসভায় (Assembly House) হাজির থাকতে পারবেন না অর্থমন্ত্রী। নবান্ন (Nabanna) সূত্রে খবর, অমিত মিত্রের পরিবর্তে এবার বাজেট পড়বেন মুখ্যমন্ত্রী (CM) মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)

কেন্দ্রের মতোই রাজ্যের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। তবে ব্যতিক্রমী পরিস্থিতিতে বিধানসভার অধ্যক্ষ (Speaker) চাইলে অন্য কোনও মন্ত্রীও বাজেট পেশ করতে পারেন। এক্ষেত্রে আইনি কোনও বাধা থাকে না। ফলে আগামী ৫ ফেব্রুয়ারি বিধানসভায় রাজ্য বাজেট পেশ করতে সমস্যা হওয়ার কথা নয় মুখ্যমন্ত্রীর। তাই ওই দিনই ‘বিজনেস অ্যাডভাইজ়রি কমিটি’-র বৈঠকে সেই অনুমতি চাওয়া হতে পারে।

অর্থমন্ত্রী অমিত মিত্র ইতিমধ্যেই রাজ্যপাল (Governor) জগদীপ ধনকড়কে (Jagdeep Dhankar) চিঠি দিয়ে এ বছর বাজেট পড়া থেকে অব্যাহতি চেয়েছেন। সেই চিঠিতেই তিনি উল্লেখ করেছেন, মুখ্যমন্ত্রীর ইচ্ছা এবং উপদেশেই তিনি এই চিঠি লিখছেন। মুখ্যমন্ত্রীকে বাজেট পাঠের অনুমতি দেওয়ার জন্য ওই চিঠিতেই প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ও রাজ্যপালকে চিঠি দিয়ে সেকথা জানিয়েছেন।

আরও পড়ুন:উত্তরবঙ্গ থেকে ফিরে ফের জেলা সফর, ঠাসা কর্মসূচি মমতার

প্রসঙ্গত, এ বছর রাজ্যে বিধানসভা ভোট (Assembly Election)। তাই বাজেটে সারা বছরের পরিকল্পনা ঘোষণা করা হবে না। রীতি মেনে নতুন সরকার গঠন হওয়ার আগে পর্যন্ত আগামী তিন মাসের বাজেট ঘোষণা করা হবে। যা ‘ভোট অন অ্যাকাউন্ট’ (Vote on Account) বলে পরিচিত। এবং সেই তিন মাসের বাজেট পেশ করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advt

Previous articleউত্তরবঙ্গ থেকে ফিরে ফের জেলা সফর, ঠাসা কর্মসূচি মমতার
Next articleফের মধ্যবিত্তের হেঁশেলে আগুন, এক ধাক্কায় বিরাট বাড়ল রান্নার গ্যাসের দাম