এবার মাতৃভাষা নিয়ে সরব বলিউড অভিনেতা অনুপম খের

এখন মাতৃভাষার থেকেও অনেক বেশি প্রাধান্য দেওয়া হয় ইংরেজিকেই। আর এখানেই আপত্তি বলিউড অভিনেতা অনুপম খেরের। তাঁর কথায়, ইংরাজি না জানলে লজ্জা পাওয়ার কিছুই নেই।

সম্প্রতি এক সাক্ষাৎকারে মাতৃভাষা নিয়ে কথা বলতে দেখা গিয়েছে বর্ষীয়ান অভিনেতা অনুপম খেরকে। তিনি বলেন, “আমাদের পাঠ্যবইগুলি ব্রিটিশরা লিখেছিলেন। কোন ইংরাজি শব্দ কীভাবে বলা হবে চিন, জাপানের মত দেশগুলি এগুলিকে পাত্তা দেয় না। আমার মনে হয় হিন্দি মাধ্যমের ছাত্রছাত্রীরা অনেক বেশি বুদ্ধিমান হয়। তাঁরা অনেক কিছু করতে চায়।” তিনি আরও বলেন, “অস্ট্রেলিয়ার বিপক্ষে যে দলটি ক্রিকেট ম্যাচ জিতেছিল তাতে দেশের বিভিন্ন স্থানের বিভিন্ন লোক রয়েছে। এমনকী ধোনিও ছোট শহর থেকে এসেছেন। আমেরিকান এবং ব্রিটিশরা আমাদের এভাবেই হীন করেছে।”

নিজের স্কুল জীবন প্রসঙ্গে এদিন অভিনেতা বলেন, ” আমি হিন্দি মিডিয়ামে পড়েছি। আমিতো পঞ্চম শ্রেণি থেকে এবিসিডি পড়েছি। আমি আমার জীবন থেকে শিক্ষা নিয়েছি। নির্দিষ্ট একটা ভাষা না বলতে পারায় লজ্জার কিছু নেই। পাঁচতারা হোটেলগুলিতে গেলে আমরা লজ্জাই পাই, নিজেদের হীন ভাবি। সোশ্যাল মিডিয়া আমাদের হীন প্রতিপন্ন করে। আমাদের খাঁটি হতে হবে।”

আরও পড়ুন : উত্তরাখণ্ডের যোশীমঠে তুষারধস, ঘটনাস্থলে বিপর্যয় মোকাবিলা দল, নিখোঁজ ১৫০

Advt

Previous articleঅস্ট্রেলিয়ান ওপেনে অঙ্কিতা
Next article‘সচিন-লতাদের জনপ্রিয়তাকে ব্যবহার করেছে মোদি সরকার’, বিস্ফোরক রাজ ঠাকরে