আগামী দু’মাসে ভারতে আসছে আরও ১৭ রাফাল, সংসদে জানালেন রাজনাথ

সুদূর ফ্রান্স থেকে চুক্তি অনুযায়ী ইতিমধ্যেই ভারতে এসেছে ১১টি রাফাল যুদ্ধবিমান(Rafele fighter plane)। এরপর আগামী মার্চ মাসের মধ্যে আরো ১৭ টি বিমান অবতরণ করতে চলেছে ভারতের মাটিতে। সোমবার রাজ্যসভায় এক প্রশ্নের জবাবে এই তথ্য প্রকাশ অনলাইন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং(Rajnath Singh)। শুধু তাই নয় ২০২২ সালের এপ্রিল মাসের মধ্যে চুক্তি অনুযায়ী ৩৬ টি রাফাল বিমানই ভারতে চলে আসবে বলে জানালেন প্রতিরক্ষামন্ত্রী(Defence Minister)।

সোমবার রাজ্যসভায় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানান, ভারত ফ্রান্সের সঙ্গে মোট ৩৬ টি রাফাল বিমানের চুক্তি করেছিল। ফ্রান্স থেকে এখনো পর্যন্ত যে ক’টি বিমান ভারতে এসেছে সেগুলিকে বায়ুসেনার অন্তর্ভুক্ত করার জন্য সমস্ত রকম নিয়মাবলী পালন করা হয়েছে। ‌ এই বিমান চুক্তির জন্য ভারত ও ফ্রান্সের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনা হয়। যেখানে ফ্রান্সের পক্ষ থেকে নেতৃত্ব দিয়েছিলেন সেখানকার প্রতিরক্ষামন্ত্রী এবং ভারতের পক্ষ থেকে তিনি নিজে। রাজনাথ সিং সংসদে আরো বলেন, এই যুদ্ধবিমানের আনুষঙ্গিক ১৩১ সামগ্রীকে চিহ্নিত করা হয়েছিল। এবং সিদ্ধান্ত নেওয়া হয় সেগুলি অন্য কোন দেশ থেকে আমদানি না করে ভারতেই তৈরি করা হবে। ভারত সরকার আত্মনির্ভর ভারতের লক্ষ্যে প্রতিরক্ষা সামগ্রির স্বদেশীকরণে ভীষণভাবে জোর দিতে শুরু করেছে।

আরও পড়ুন:কৃষি আইন নিয়ে আন্দোলনকারীদের ‘পরজীবী’ বলে তীব্র কটাক্ষ মোদির

উল্লেখ্য, লাদাখ সীমান্তে চিনের সঙ্গে ভারতের উত্তেজনাপূর্ণ পরিস্থিতির মাঝে ভারতীয় বায়ুসেনায় রাফালের অন্তর্ভুক্তি একটি বড় সাফল্য বলে ধরা হচ্ছে। প্রতিরক্ষা ‌ বিশেষজ্ঞদের দাবি, রাফালের মত এমন অত্যাধুনিক বিমান চিন কিংবা পাকিস্তানের কাছে নেই। দুর্গম এলাকায় যে কোনও অপারেশন চালাতে রাফাল অপ্রতিদ্বন্দ্বী বলে মনে করছেন বিশেষজ্ঞরা। প্রসঙ্গত, ফ্রান্সের সঙ্গে চুক্তি অনুযায়ী ২০২০ সালে ভারতে এসেছিল প্রথম রাফাল বিমান।

Advt

Previous articleলাইভ ভিডিও শুট করতে গিয়ে গঙ্গায় তলিয়ে গেলেন এক যুবক
Next articleপুলিশের টিকাকরণ কর্মসূচিতে প্রথম টিকা নিলেন অনুজ শর্মা