কেন্দ্রের নয়া নীতিতে বাতিলের মুখে প্রায় ১ কোটি পুরনো গাড়ি

এবার ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করার সময় স্বেচ্ছায় পুরনো গাড়ি বাতিল বা নষ্ট করার নীতির কথা ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ওই নীতি অনুযায়ী, ২০ বছরের বেশি বয়স হয়েছে এমন ব্যক্তিগত গাড়ি এবং ১৫ বছরের পুরনো বাণিজ্যিক গাড়ি বাতিল করা হবে। কেন্দ্রের এই ঘোষণার ফলে দেশের ৬৮ লক্ষ পুরনো এবং রাস্তায় চলার উপযুক্ত নয়, বা অতিরিক্ত দূষণের কারণ হয়ে ওঠা গাড়ি বাতিল করা হতে পারে। সব মিলিয়ে প্রায় ১ কোটি গাড়ি বাতিলেরখাতায় যাবে ।
যদিও এই ঘোষণার পরেই চাঙা হয়ে ওঠে গাড়ি শিল্প ক্ষেত্রের সূচক। গাড়ি সংস্থাগুলির শেয়ার নিয়ে গঠিত বম্বে স্টক এক্সচেঞ্জের বিএসই অটো ইনডেক্স ৯৫০ পয়েন্ট বেড়ে যায়। কেন্দ্র এই নীতি বাস্তবায়িত করলে একদিকে যেমন দূষণ কমানো সম্ভব হবে, ঠিক তেমনি গাড়ি শিল্পে নতুন চাহিদা তৈরি করা যাবে।
বুধবার কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নীতিন গড়করি বলেছেন, ‘পুরনো ৬৮ লক্ষ গাড়ি বাতিল করা হলে পথ সুরক্ষার দিকে যেমন নজর দেওয়া হবে, ঠিক তেমনি গাড়ি থেকে দূষণ নির্গমণের পরিমাণও ২৫-৩০ শতাংশ কমানো সম্ভব হবে।’
বিষয়টি সবিস্তারে ব্যাখ্যাও করেন মন্ত্রী। তাঁর কথায়, ‘১৫ বছরের পুরনো প্রায় ৩৪ লক্ষ এবং ২০ বছরের বেশি পুরনো ৫১ লক্ষ হাল্কা বাণিজ্যিক গাড়ি রয়েছে। এছাড়া, ১৫ বছরের পুরনো প্রায় ১৭ লক্ষ মাঝারি ও ভারি বাণিজ্যিক গাড়ি রয়েছে যাদের ফিটনেস সার্টিফিকেট নেই।’ নির্দিষ্ট বয়সের পুরনো গাড়ি স্বাস্থ্য পরীক্ষায় পাশ না করলে, সেটি সম্পূর্ণ বাতিল করা হবে। ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রে এই নিয়মটি ২০ বছরের জন্য হলেও বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে তা হবে ১৫ বছর।
নতুন নীতিটি আগামী বছরগুলিতে ভারতীয় অটোমোবাইল শিল্পের টার্নওভারকে ৩০ শতাংশ বাড়িয়ে তুলবে। যা চলতি বছরে ১০ লক্ষ কোটিতে পৌঁছেছে।

এক নজরে দেখে নিন গাড়ি বাতিলের পদ্ধতি ও ফল:

গ্রিন ট্যাক্স এবং অন্যান্য শুল্ক রয়েছে এমন গাড়িগুলির কঠোরভাবে স্বাস্থ্য পরীক্ষা হবে।

পিপিপি মডেলের অধীনে স্বয়ংক্রিয় স্বাস্থ্য পরীক্ষা কেন্দ্র স্থাপন করা হবে।

স্বয়ংক্রিয় পরীক্ষায় ব্যর্থ হওয়া যানবাহন চালালে বড় অঙ্কের জরিমানা এবং আইনানুগ ব্যবস্থা।

নতুন এই নীতিতে দূষণ কমবে, বিদেশ থেকে আমদানি করা অপরিশোধিত তেলেরও সাশ্রয় হবে।

নীতি বাস্তবায়িত হলে ১০ হাজার কোটি টাকার বিনিয়োগ আসবে। কমপক্ষে ৫০ হাজার কর্মসংস্থানের দাবি ।

এই নীতি কার্যকর হওয়ার পরে প্রায় এক কোটি গাড়ি বাতিল হয়ে যাবে।

Previous articleসব নির্বাচনই চ্যালেঞ্জের: সাংবাদিক বৈঠকে জানালেন নতুন সিপি, নজরে সাইবার ক্রাইম
Next articleকর্মরত মায়েদের বিশেষ পরামর্শ দিলেন বাইডেন-পত্নী, কী বললেন?