দেশ চালাচ্ছেন চারজন, হাম দো-হামারে দো!”, সংসদে কেন্দ্রকে কটাক্ষ রাহুলের

কৃষি আইন (Farm law ) নিয়ে এবার চরম আক্রমণের পথে গেলেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী ( Rahul Gandhi)। বৃহস্পতিবার লোকসভায় কেন্দ্রকে কটাক্ষের সুরে বলেছেন, “দেশ তো এখন চারজন চালাচ্ছেন।তাঁদের মূলমন্ত্র হল, ‘হাম দো, হামারে দো’!”

রাহুলের এই মন্তব্যের জেরে সংসদে হট্টগোল শুরু হয়ে যায়। ট্রেজারি বেঞ্চ তথা সরকার পক্ষের সাংসদরা রাহুলের এই মন্তব্যের তীব্র বিরোধিতা করে তাঁর ভাষণ বক্তব্য বন্ধ করতে অধ্যক্ষকে চাপ দেওয়া শুরু করেন৷
রাহুল গান্ধী এদিন তিন কৃষি আইন বিশ্লেষণ করে সংসদে বলেন, “প্রথম আইন হল কৃষকদের ফসল কর্পোরেটদের হাতে তুলে দেওয়ার জন্য। দ্বিতীয়টা হল, সমগ্র শস্য আরেক কর্পোরেট বন্ধুর গুদামে মজুত হবে। আর তৃতীয় আইনে, কৃষকদের আদালতে যাওয়ার পথ বন্ধ করে কর্পোরেটদের শস্য বিক্রির পথ মসৃণ করা। রাহুল এদিন বলেছেন, “প্রধানমন্ত্রী ( PM Modi) বলেছেন, কৃষকদের কাছে এটা একটা সুযোগ। কিন্তু কৃষকদের কাছে এখন কোন সুযোগ রয়েছে ক্ষুধা, বেকারত্ব ও আত্মহত্যা করা ছাড়া?” এর পাশাপাশি রাহুলের দাবি, কৃষি আইন কৃষক, ক্ষুদ্র, মাঝারি ব্যবসায়ী এবং মান্ডি প্রথাকে ধ্বংস করার জন্য তৈরি হয়েছে। রাহুল বলেছেন, কৃষি আইন নিয়ে কেন্দ্র যখন আলাদা ভাবে আলোচনা করতে চাইছে না, তখন তিনি শুধু কৃষকদের স্বার্থের কথা সংসদে বলবেন। সংসদে গোলমালের মধ্যেই রাহুল বলেন, “তিনটি কৃষি আইনের বিরুদ্ধে দিল্লির বিভিন্ন সীমান্তে কৃষকরা আন্দোলন করছেন। এই আইন মান্ডি প্রথা, নিত্য প্রয়োজনীয় আইনকে ধ্বংস করা এবং দেশের কর্পোরেটদের হাতে কৃষি ফসল তুলে দেওয়ার চক্রান্ত”। রাহুল বলেন, “প্রধানমন্ত্রী গতকাল বলেছিলেন, বিরোধীরা আইনের বিষয়বস্তু এবং উদ্দেশ্য নিয়ে আলোচনা করছেন না। আমি আজ বলতে চাই। আমি বিলের বিষয়বস্তু নিয়ে বলতে চাই। চারজন দেশ চালাচ্ছে। সেটা সবাই জানে তাঁরা কারা!” এরপরই বহু বছর আগের পরিবার পরিকল্পনার বিখ্যাত সেই স্লোগান ‘হাম দো, হামারে দো’-র কথা তোলেন।

রাজনৈতিক মহলের ব্যাখ্যা, সম্ভবত রাহুল এদিন ‘হাম দো’ বলতে মোদি-শাহ এবং ‘হামারে দো’ বলতে আম্বানি- আদানি বোঝাতে চেয়েছেন৷

আরও পড়ুন- ৪০ শতাংশ ভাঙা পড়েছে যুদ্ধজাহাজ বিরাটের, জোড়া লাগানো কার্যত অসম্ভব

Advt

Previous article৪০ শতাংশ ভাঙা পড়েছে যুদ্ধজাহাজ বিরাটের, জোড়া লাগানো কার্যত অসম্ভব
Next articleব্রেকফাস্ট নিউজ