রোজভ্যালি কাণ্ডে অবশেষে সাজা ঘোষণা, ৭ বছরের কারাদণ্ড অরুণ মুখোপাধ্যায়ের

রোজভ্যালি কাণ্ডের প্রথম সাজা। সংস্থার এক আধিকারিক অরুণ মুখোপাধ্যায়কে সাত বছরের জন্য কারাবাসের আদেশ দিল নগর দায়রা আদালত। ৭ বছরের কারাবাসের পাশাপাশি আড়াই লক্ষ টাকা জরিমানার নির্দেশ দিয়েছেন বিচারপতি। জরিমানা না দেওয়া হলে ভোগ করতে হবে অতিরিক্ত ৬ মাসের কারাবাস।

রোজভ্যালি সংস্থার নামে থাকা একাধিক মামলার মধ্যে এই প্রথম একটিতে সাজা ঘোষণা করা হল। শেয়ার ডিবেঞ্চার সংক্রান্ত একটি মামলায় সংস্থার কর্ণধার গৌতম কুণ্ডু সহ ৯ জনকে গ্রেফতার করা হয়েছে এ পর্যন্ত। প্রায় ১৩ কোটি টাকা আর্থিক তছরূপের মামলার তদন্ত করছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। তদন্তকারী সংস্থার দেওয়া চার্জশীটে ছিল এই ন’জনেরই নাম। যার মধ্যে অন্যতম অভিযুক্ত সংস্থার আধিকারিক অরুণ মুখোপাধ্যায় কেলেঙ্কারির দায় নিজে স্বীকার করে নিয়েছেন। ফলে তাকেই শাস্তি শোনাল আদালত। ৭ বছর থাকতে হবে হাজতবাসে। যদিও ইতিমধ্যে ৪ বছর তিনি গারদের ওপারে কাটিয়ে ফেলেছেন। বাকি রইল আরও ৩ বছরের সময়কাল।

অন্যদিকে জোর কদমে তদন্ত চালিয়েছে ইডি এবং সিবিআই। মাসের শুরুতেই গ্রেফতার করা হয়েছিল রোজভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডুর স্ত্রী তথা সংস্থার অন্যতম শীর্ষ কর্তা শুভ্রা কুণ্ডুকে। তাকে জেরা করে সংস্থা সম্পর্কে আরও তথ্য তদন্তকারী জানতে পেরেছেন বলে খবর। উঠে এসেছে সংস্থার এক ডিরেক্টর হাকিবুল রহমানের নাম। প্রাপ্ত তথ্যের ওপর ভিত্তি করে হাকিবুলের সাউথ সিটির বাসস্থানে হানা দিয়েছিল তদন্তকারী দল। সেখান থেকে টাকা-পয়সার লেনদেন সম্পর্কিত কিছু কাগজপত্র পাওয়া গিয়েছে বলে খবর।

Advt

Previous articleদীনেশ ত্রিবেদির ‘অন্তরাত্মা’, কণাদ দাশগুপ্তর কলম
Next articleপ্লে অফে যাওয়ার সমীকরণ আরও কঠিন হল ইস্টবেঙ্গলের জন্য