ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট: সেঞ্চুরির সামনে রোহিত

টুর্নামেন্টের শুরুতে ফেভারিট হিসেবে শুরু করেছিল ভারত (India)। কিন্তু প্রথম ম্যাচে হারের পর এখন কার্যত কোণঠাসা টিম ইন্ডিয়া। শনিবার দ্বিতীয় টেস্টের (Test) শুরু থেকেই তাই কিছুটা চাপের মধ্যেই ম্যাচ শুরু করেছে তারা। টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমেছে ভারত। মধ্যাহ্নভোজে ভারতের সংগ্রহ ১০৬ রান ৩ উইকটের বিনিময়ে। ৭৮ বলে ৮০ রান করে ক্রিজে টিকে রয়েছেন রোহিত শর্মা (Rohit Sharma)।

প্রত্যাশামতো দলে এসেছে পরিবর্তন। গত ম্যাচে ব্যর্থ শাহবাজ নাদিম- এর পরিবর্তে দলে প্রবেশ করেছেন অক্ষর প্যাটেল (Axar Patel)। রোহিত শর্মা রানের মধ্যে থাকলেও হতাশ করলেন অপর ওপেনার শুভম গিল। কোনও রান না করেই তিনি ফিরে গিয়েছেন সাজঘরে। ৫৮ বলে ২১ রান করে প্রত্যাশা পূরণে ব্যর্থ চেতেশ্বর পুজারাও। রোহিত শর্মার সঙ্গে এই মুহূর্তে ক্রিজে রয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)।

টেস্ট চ্যাম্পিয়নশিপের কথা মাথায় রেখে টিম ইন্ডিয়ার কাছে এই ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ দ্বিপাক্ষিক এই সিরিজগুলিতে এক একটি ম্যাচ নিতে পারে নির্ণায়ক ভূমিকা। চ্যাম্পিয়নশিপের শুরুতে ভারত প্রথম দিকে থাকলেও যত দিন যাচ্ছে ততই র‍্যাঙ্কিয়ের দিক থেকে অনেক পিছিয়ে পড়ার আশঙ্কা বাড়ছে বিরাটবাহিনীর বিরুদ্ধে। এরই মধ্যে ভারতের ব্যর্থতার জন্য অনেকেই আঙুল তুলছেন অধিনায়ক বিরাট কোহলির দিকেই। বিশেষত ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে পর্যুদস্ত হওয়ার পর এই চাপ বেড়েছে আরও। দ্বিতীয় ম্যাচেও যদি প্রথম ম্যাচের পারফরম্যান্সের পুনরাবৃত্তি হয় তাহলে কোহলির বিরুদ্ধে আরও অনেকে যস আঙ্গুল তুলবেন তা বলাই বাহুল্য। এই মুহূর্তে দলের জয় যেমন গুরুত্বপূর্ণ তেমনি বিরাটের জন্য গুরুত্বপূর্ণ রানের মধ্যে থাকা।

রোহিত শর্মার সঙ্গে যদি বিরাট কোহলির জুটি জমে যায় তাহলে তা যে ভারতের পক্ষে লাভদায়ক হবে সেটা সহজেই অনুমেয়। অন্যদিকে প্রত্যাশামতো পরিবর্তন এসেছে ইংল্যান্ডের প্রথম একাদশে। ক্রিকেটারদের চাঙ্গা রাখার জন্য এখন রোটেশন পদ্ধতির সহায়তা নিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। তাই গত ম্যাচে পারফরম্যান্স করা জেমস অ্যান্ডারসনকে এই ম্যাচে বসিয়েছে তাদের দল। তামিলনাডুর এম এ চিদাম্বরম স্টেডিয়ামে জেমস অ্যান্ডারসনের না থাকার ফলে বাড়তি লাভ পেতেই পারে টিম ইন্ডিয়া। ইংল্যান্ড বোলিং লাইন-আপের অপর নির্ভরযোগ্য বোলার স্টুয়ার্ট ব্রডকে এদিন পাওয়া যায়নি চেনা ছন্দে। বিরতির আগে পর্যন্ত তিনি ওভারপিছু দিয়েছেন ৫ রানের কিছু বেশি। উপমহাদেশীয় উইকেটে প্রথম দিনেই যদি কোনও অভিজ্ঞ বোলার ৫ রান করে দিয়ে থাকেন তাহলে চতুর্থ পঞ্চম দিনে তার ওপর আরও চাপ বাড়বে এবং ব্যাটসম্যানরা যে ডানা মেলতে পারবে সেটা সহজেই বলা চলে। ভারতের উইকেট তিনটি নিয়েছেন স্টোন, লিচ এবং মঈন আলি। দুই ওভার হাত ঘুরিয়েছেন বেন স্টোকস। কিন্তু তিনিও এদিন ব্রডের মত প্রত্যাশা পূরণে ব্যর্থ। দু’ওভারে দিয়েছেন মোট ১৬ রান।

আরও পড়ুন: এলোপাথাড়ি গুলি চলল রোহতকের কলেজে, মৃত ৫

Advt

Previous articleদ্বিতীয় টেস্টে মাঠে ফিরল দর্শক, বাজল ব‍্যান্ড
Next articleভোট প্রচারে সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করবে তৃণমূল, শুরু হয়েছে প্রশিক্ষণ শিবির