‘আত্মনির্ভর ভারত’ গড়ায় জোর, সেনাবাহিনীতে আসতে চলেছে ‘অর্জুন’

‘মেক ইন ইন্ডিয়া’ (Make in India) প্রকল্পে জোর দিল কেন্দ্রীয় সরকার। রবিবার ভারতীয় সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হবে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক যুদ্ধ ট্যাঙ্ক। জানা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) উপস্থিতিতে ভারতীয় সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হবে আধুনিক যুদ্ধাস্ত্র। নতুন এই সামরিক ট্যাঙ্কের নাম রাখা হয়েছে ‘অর্জুন মার্ক ওয়ান এ’ (Arjun Mark 1A)। মোট ১১৮ টি ট্যাঙ্ক সেনাবাহিনীতে যোগ দেবে বলে জানা যাচ্ছে।

মেক ইন ইন্ডিয়া বা আত্মনির্ভর ভারত গড়ার দিকে বারংবার জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO) তৈরি করেছে অর্জুন ট্যাঙ্ক। চেন্নাইয়ের এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী তা তুলে দেবেন সেনাবাহিনীর হাতে। DRDO প্রধান সতীশ রেড্ডি জানান, অর্জুন মার্ক-১এ ট্যাঙ্ক দেশীয় প্রযুক্তিতে তৈরি। তিনি আরও বলেছেন, “সেনাবাহিনীর হাতে অর্জুন মার্ক ওয়ান তুলে দেওয়ার ব্যাপারে প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত প্রশংসার যোগ্য। এর ফলে নিজের দেশে তৈরি প্রযুক্তির উপর নির্ভরতার বৃদ্ধির বার্তা দেওয়া হচ্ছে। শুধু তাই নয়, এ ধরণের পদক্ষেপে প্রতিরক্ষা ক্ষেত্রে আত্মনির্ভর হয়ে উঠবে দেশ।”

স্থলসেনার পাশাপাশি বায়ুসেনা ও নৌ-সেনার হাতেও অস্ত্র, মিসাইল তুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে ডিআরডিও’র। একই সঙ্গে বিমানবন্দর ধ্বংস করার জন্য উপযুক্ত অস্ত্র, অত্যাধুনিক কামান ও যুদ্ধবিমান তৈরির পরিকল্পনা রয়েছে সংস্থাটির। বর্তমানে স্থল সেনার অন্যতম সেরা অস্ত্র হিসেবে রয়েছে টি-৯০ বা ভীষ্ম ট্যাঙ্ক (T 90)। বর্তমানে সেনাবাহিনীতে রয়েছে ১ হাজার ১৯৩ টি ভীষ্ম ট্যাঙ্ক। ২০০১ সাল থেকে এ পর্যন্ত ৮ হাজার ৫২৫ কোটি টাকার বিনিময়ে রাশিয়া থেকে ৬৫৭ টি টি-৯০ কিনেছে ভারত। মস্কোর অনুমোদনে আগামী দিনে আরও এক হাজার ট্যাঙ্ক বাহিনীতে যুক্ত হবে বলে খবর। চিন এবং পাকিস্তান সীমান্তে চাপা উত্তাপের আবহে মোতায়েন করা হয়েছে এই বিশেষ সামরিক অস্ত্র। মিসাইল, নাইট ভিশন, উন্নতমানের রাডার দিয়ে সুসজ্জিত টি-৯০।

আরও পড়ুন: মাত্র আটদিনেই লক্ষাধিক মানুষের ঢল ‘দিদির দূত’ অ্যাপে

Advt

Previous articleহঠাৎ দিল্লিতে দিব্যেন্দু, বিজেপি- যোগের জল্পনা তুঙ্গে
Next articleপ্রথম দিনের শেষে ভারতের রান সংখ্যা ৬ উইকেট হারিয়ে ৩০০