ট্রুডোর দেশকে সাহায্য মোদির, কানাডায় যাবে ৫ লক্ষ করোনা টিকা

দশ লক্ষ টিকার দাবি পূরণ করতে না পারলেও ৫ লক্ষ করোনাভাইরাসের টিকা কানাডায় পাঠাচ্ছেন মোদি। সাহায্য চেয়েছিলেন কানাডার প্রধানমন্ত্রী। আর তাতেই সাহায্যের হাত বাড়িয়ে দিলেন ভারতের প্রধানমন্ত্রী। শুধু কানাডাই নয়, বাংলাদেশ, নেপাল, ভুটান-সহ অন্য প্রতিবেশী দেশগুলির সেনাবাহিনীর জন্যও টিকা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে দিল্লি।

ফেব্রুয়ারির শুরুতেই কানাডার তরফে দশ লক্ষ কোভিশিল্ড টিকা চাওয়া হয় ভারতের কাছে। কিন্তু তাতে কোনও প্রতিক্রিয়া মেলেনি মোদি সরকারের। এরপর ১০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তাতেই কাজ হয়েছে। সরকারি সূত্রে খবর, চলতি মাসেই কানাডায় পাঁচ লক্ষ ডোজ কোভিশিল্ড টিকা পাঠানো হবে। এছাড়াও প্রতিবেশী দেশগুলিতে টিকা সরবরাহ করা হবে বলে জানা যাচ্ছে। তার মধ্যে কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন, দু’ধরনের টিকাই রয়েছে। যেভাবে ফ্রন্ট লাইন যোদ্ধাদের টিকা দেওয়া হয়েছে, এক্ষেত্রেও একই পদ্ধতি অনুসরণ করা হবে। প্রতিরক্ষা ক্ষেত্রে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরির একটি অংশ হিসাবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিদেশমন্ত্রক।

আরও পড়ুন-‘আপনাদের টাকার চেয়ে ব্যক্তির গোপনীয়তা গুরুত্বপূর্ণ’, হোয়াটসঅ্যাপকে নোটিশ আদালতের

এই মূহুর্তে কোভিশিল্ড ভ্যাকসিন ট্রুডোর দেশে পাঠানোর জোর কদমে প্রস্তুতি চলছে বলে জানা যাচ্ছে। ১০ লক্ষ টিকার ডোজের জায়গায় কেন ৫ লক্ষ টিকা কানাডায় পাঠানো হচ্ছে তার কারণ হিসেবে জানা যাচ্ছে, ভারতীয় কূটনীতিক ও সেখানে বসবাসকারী ভারতীয়দের নিরাপত্তা নিয়ে চিন্তিত প্রধানমন্ত্রী মোদি। সে বিষয়ে কানাডার প্রধানমন্ত্রী আশ্বাস দিলেও পুরোপুরি নিশ্চিত হওয়া যাচ্ছে না এখনই। টরন্টো ও ভ্যাঙ্কুভারে অবস্থিত খলিস্তানি জঙ্গি সংগঠনগুলি তাঁদের উপর আক্রমণ করতে পারে বলে আশঙ্কা থাকছে। কৃষি আইন বাতিলের বিরুদ্ধে প্রতিবাদের নামে অটোয়া ও ভ্যাঙ্কুভারে অবস্থিত ভারতীয় কূটনীতিকদের হুমকিও দেওয়া হয়েছে বলে খবর। ভারতীয় দূতাবাসের তরফে নির্দিষ্ট অভিযোগ জানালেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি এখনই। তদন্ত শুরু করেছে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ। তাই দেখেশুনে পরবর্তী পদক্ষেপ করতে চাইছে নয়াদিল্লি।

Advt

Previous articleDYFI দফতরের সামনে ব্যাপক উত্তেজনা, এক পুলিশকর্মীকে বেধড়ক মারের অভিযোগ
Next articleএবারের সমাবর্তনে মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানাচ্ছে বিশ্বভারতী