শুভেন্দু অধিকারীকে নিয়ে মাতামাতিতে কি আগ্রহী নয় উত্তরবঙ্গের আদি বিজেপি, কিশোর সাহার কলম

কিশোর সাহা

বিজেপিতে(BJP) যোগদানের পর এই প্রথম উত্তরবঙ্গ সফর শুভেন্দু অধিকারীর(Shuvendu Adhikari)। কিন্তু ছবিটা বলছে অন্য কথা। বাগডোগরা থেকে শিলিগুড়ি, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারের রাস্তার দুধারে তাঁর ছবি সম্বলিত কাট আউট, ব্যানার, পোস্টার একদম চোখে পড়ল না। বিজেপির তরফে দু-চারজন ছাড়া কেউ উদ্যোগী হলেন না। গুটিকয়েক ফ্লেক্স, ব্যানার, পোস্টার করতে হল সেই দাদার অনুগামী বলে একদা যাঁরা প্রচার চালাতেন, তাঁদেরই।

এতে তো নানা প্রশ্ন উঠবে। আলোচনা-সমালোচনাও শুরু হবে। হয়েছেও। কারণ, শুভেন্দু অধিকারীকে (Shuvendu Adhikari)  অভ্যর্থনা জানাতে বিজেপির তরফে রাস্তায় সারি সারি কাট আউট, ফ্লেক্স দেওয়ার কথা উঠলেও সে পথে হাঁটেননি দার্জিলিং জেলার বিজেপি নেতৃত্ব! উপরন্তু, রবিবার দিনভর উত্তরবঙ্গে শুভেন্দু দলীয় কর্মসূচিতে যোগ দিলেও তাঁকে স্বাগত জানাতে তেমন উন্মাদনা চোখে পড়েনি দাদার অনুগামীদের। বরং, দাদার অনুগামী হিসেবে এতদিন যাঁরা পোস্টার, ব্যানার দিতেন, তাঁরাই শুভেন্দুর ছবি সম্বলিত ফ্লেক্স, কাট আউট জোগাড় করে কয়েকটি এলাকায় দিয়েছেন।

এসব দেখেশুনে বিজেপির মধ্যেই নানা আলোচনা শুরু হয়েছে। শুধু তাই নয়, শুভেন্দু অধিকারীর উপস্থিতিতে শিলিগুড়িতে বিজেপির সদর দফতরে ভিন্ন পার্টি থেকে বহু মানুষ যোগদান করবেন বলে দলের তরফে প্রেস বিবৃতি দেওয়া হলেও একজনকেও যোগদান করতে দেখা যায়নি। রাতে ৯টায় শুভেন্দু অধিকারী সেই দলীয় দফতরে গিয়ে প্রেস কনফারেন্স করেই ফিরে গিয়েছেন অতিথি নিবাসে।

যদিও বিজেপির দার্জিলিং জেলা নেতাদের কয়েকজন জানান, শুভেন্দু অধিকারীকে স্বাগত জানাতে দলের অনেকে বাগডোগরা বিমানবন্দরে গিয়েছিলেন। কিন্তু, শুভেন্দুর ছবি সম্বলিত ব্যানার, ফ্লেক্স সে ভাবে বানানোর সময় পাওয়া যায়নি বলে তাঁরা জানিয়েছেন। বিজেপির দার্জিলিং জেলা কমিটির এক নেতা জানান, আসলে দাদার অনুগামী বলে এতদিন যাঁরা পোস্টার, ব্যানার দিতেন, তাঁরাই যোগাযোগ করে জানিয়ে দিয়েছিলেন, শুভেন্দুবাবুকে স্বাগত জানাতে সব প্রস্তুতি তাঁরাই নিচ্ছেন।

বিজেপির নেতারা এমন যুক্তি দিলেও অন্দরের খবর কিন্তু অন্যরকম। বিজেপির অন্দরমহলের খবর, শুভেন্দু অধিকারীর শিলিগুড়ির যে সব অনুগামীরা যোগ দিতে চান অতবা ইতিমধ্যেই যোগ দিয়েছেন তাঁদের বিজেপি নেতারা সকলে মন থেকে মেনে নিতে পারছেন না। যেমন, এক শুভেন্দু অনুগামী কয়েক বছর আগে বিজেপিতে যোগ দিয়ে পদ পাওয়ার পর পরই তৃণমূলে ফিরে যান। এমন কয়েকজন শুভেন্দু অনুগামীর ভূমিকা নিয়ে বিজেপির মধ্যেই নানা প্রশ্ন ও সংশয় রয়েছে।

বিজেপির জেলা কমিটির কয়েকজন জানান, তাঁরা বহুদিন ধরে পরিশ্রম করার পরে এখন যদি শুভেন্দু অধিকারীর কারণে তাঁর অনুগামীদের জন্য জায়গা ছেড়ে দিতে হয় তা তাঁরা পারবেন না। দলের কয়েকজন কর্মী সাফ জানান, শুভেন্দু অধিকারী এসেছেন, দলের রাজ্য নেতারা স্বাগত জানাচ্ছেন বলে তাঁরাও সামিল হচ্ছেন। কিন্তু, শুভেন্দুর সঙ্গে থাকা তৃণমূল লোকজন, যাঁরা কি না দাদার অনুগামী বলে নিজেদের আড়ালে রেখে প্রচার চালাতেন, তাঁদের মাথায় তুলে নিতে পারবেন না বলে বিজেপির বহু কর্মী সাফ জানিয়ে দিয়েছেন।
সম্ভবত, এ সব কারণেই বিজেপির তরফে আগাম ঘোষণা করেও শুভেন্দুর বিজেপিতে যুক্ত হওয়ার পরে প্রথম উত্তরবঙ্গ সফরে যোগদান কর্মসূচি স্থগিত রাখতে হয়েছে। এমনকী, শুভেন্দু অধিকারীকে স্বাগত জানিয়ে ব্যানার, পোস্টার দেওয়ার ব্যাপারেও দার্জিলিং জেলা কমিটির অনেকেই এতটুকুও উৎসাহ দেখাননি বলে দল সূত্রের খবর।

আদি ও নব্য বিজেপির দ্বন্দ্বের জেরে এমন হয়েছে কি না সেই প্রশ্ন বিজেপির জেলা সভাপতি প্রবীণ আগরওয়াল উড়িয়ে দিয়েছেন। তিনি জানান, সব ঠিকঠাকই হচ্ছে ও হবে।

আরও পড়ুন- মইদুলের মৃত্যুতে তপ্ত রাজনীতি, সরকারের বিরুদ্ধে সরব সুজন-মান্নানরা

Advt

Previous articleমইদুলের মৃত্যুতে তপ্ত রাজনীতি, সরকারের বিরুদ্ধে সরব সুজন-মান্নানরা
Next articleঅতিমারির জের : ৪ টি বড় শহরে নাইট কার্ফু জারি