বেসরকারিকরণ করার তালিকায় দেশের ৪টি ব্যাঙ্ক! আশংকায় ভুগছেন সাধারণ মানুষ

বহু সিদ্ধান্তের কারণে অহরহ সমালোচিত কেন্দ্রীয় সরকার। কিন্তু তাতে কোনও ভ্রূক্ষেপ নেই তাদের। যার মধ্যে বেসরকারিকরণ অন্যতম আলোচ্য বিষয়। এখন আবার শোনা যাচ্ছে বেসরকারিকরণের তালিকায় নাম লিখিয়েছে দেশের চারটি ব্যাঙ্ক। এই খবর চাউর হওয়ার পর স্বভাবতই চিন্তায় পড়েছেন ব্যাঙ্কগুলোর গ্রাহকেরা।

সাধারণ বাজেট পেশ করার সময়েই অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছিলেন দু’টি ব্যাঙ্ককে বেসরকারিকরণ করতে চাইছে কেন্দ্র। বাজেট অধিবেশন শেষ হওয়ার আগেই কেন্দ্র এই কাজ করা শুরু করে দিয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এক আন্তর্জাতিক সংবাদমাধ‌্যমের পক্ষ থেকে দাবি করা হয়েছে, বেসরকারিকরণের জন‌্য আপাতত চারটি মাঝারি মাপের ব্যাঙ্ককে বেছে নিয়েছে নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকার। বেসরকারিকরণ করার প্রাথমিক তালিকায় থাকা ব্যাঙ্ক চারটি হল- ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র (Bank of Maharashtra), ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Bank of India), ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Central Bank of India)। উক্ত সংবাদমাধ্যমের দাবি, সরকারি সূত্রের কাছ থেকে খবরের মাধ্যমেই তাদের প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। খবরে প্রকাশ, উক্ত চার ব্যাঙ্ক-এর মধ্যে দু’টিকে বেছে নিয়ে ২০২১-২২ আর্থিক বর্ষে বেসরকারিকরণ করা হবে।

কেন্দ্রের এই সিদ্ধান্তের কারণে সাধারণ মানুষের পাশাপাশি বিভ্রান্তিতে রয়েছেন ব্যাঙ্কের কর্মীরাও। বেসরকারিকরণের পর কর্মক্ষেত্রে তাদের ভবিষ্যৎ কী হবে তা ভেবেই অনেকের ঘুম উড়েছে। সরকারের দাবি, এই সিদ্ধান্তের ফলে ব্যাঙ্কগুলোর কর্মক্ষমতা বৃদ্ধি পাবে। আপাতত জল মাপার জন্য ছোটো বা মাঝারি মাপের ব্যাঙ্কগুলোর ওপর এই সিদ্ধান্ত কার্যকর করা হতে পারে বলে মনে করা হচ্ছে। পরে বেসরকারিকরণের জন‌্য কিছু বড় ব্যাঙ্কও বেছে নেওয়া হতে পারে বলে।

আরও পড়ুন:  মইদুলের মৃত্যুর প্রতিবাদে দিল্লির বঙ্গভবনে বিক্ষোভ ডিওয়াইএফআই-এর

Advt

Previous articleমইদুলের মৃত্যুর প্রতিবাদে দিল্লির বঙ্গভবনে বিক্ষোভ ডিওয়াইএফআই-এর
Next articleব্লগার অভিজিৎ রায় হত্যায় পাঁচজনকে মৃত্যুদণ্ড দিল বাংলাদেশের আদালত