ফের ৪ রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্ক বিক্রি করতে আইন বদল করছেন মোদি- সীতারমন

ফের চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বিক্রি করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি৷ ভারতে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মালিকানা বেসরকারি হাতে তুলে দেওয়ার ঘটনা বিরল। তীব্র আর্থিক সংকটে নাজেহাল মোদি সেই বিরল কাজই করতে চলেছেন। যে চারটি ব্যাঙ্ককে বিক্রির জন্য কেন্দ্র বাছাই করেছে সেগুলি হল:
◾ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র
◾ব্যাঙ্ক অফ ইন্ডিয়া,
◾ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক
◾সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (sitharaman) ২০২০-২১ আর্থিক বছরের বাজেটের বিতর্ক সংসদে শেষ হওয়ার আগেই ফের ব্যাঙ্ক বিক্রি করতে নেমে পড়েছে মোদি-সরকার। সূত্রের খবর, এবার বেসরকারি হাতে তুলে দেওয়া হচ্ছে ৪টি ব্যাঙ্ক৷ আরও গুরুত্বপূর্ণ, এই বিক্রি করার কাজে যাতে অন্তরায় না হয়, সেজন্য তড়িঘড়ি ২টি আইন সংশোধন করতে চলেছেন মোদি (Narendra Modi)-নির্মলা সীতারমন জুটি।
ব্যাঙ্ক বিক্রি শুরু হয়েছিল ২০২০ সালে IDBI ব্যাঙ্কের মধ্য দিয়ে। আর গত ১ ফেব্রুয়ারি সংসদে বাজেট পেশের সময় আরও দু’টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণের কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। লক্ষ্য তলানিতে ঠেকা কোষাগারে নগদের জোগান বাড়ানো। ওদিকে, সংসদে শেষ হয়নি বাজেট বিতর্ক। তার আগেই ব্যাঙ্ক বেসরকারিকরণের জন্য ময়দানে নেমে পড়লেন নরেন্দ্র মোদি সরকার।

সূত্রের খবর, বিক্রির জন্য ৪টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের নাম বাছাই করা হয়েছে। বেসরকারিকরণ হলে কর্মী ছাঁটাইয়ের আশঙ্কার মধ্যে মাঝারি মাপের এই চারটি ব্যাঙ্ককে বেছে নেওয়া হয়েছে। অর্থমন্ত্রকের তিন পদস্থ কর্তাকে উদ্ধৃত করে এমনই জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স।

এখানেই শেষ নয়, ব্যাঙ্কের বিক্রির পথ মসৃণ করতে আইন সংশোধনের পথেও কেন্দ্র। দুটি আইন সংশোধন করা হতে পারে। ব্যাঙ্ক বেসরকারিকরণের জন্য ১৯৭০ এবং ১৯৮০ সালের ব্যাঙ্কিং কোম্পানি আইন সংশোধন করার প্রয়োজন হয়ে পড়েছে বলেই সূত্র জানাচ্ছে।

যে চারটি ব্যাঙ্ককে বিক্রির জন্য বাছাই করা হয়েছে সেগুলি হলো ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।
এর মধ্যে দু’টি ব্যাঙ্ক ২০২১-২২ অর্থবর্ষেই বেচে দেওয়া হবে৷ সেই ক্ষেত্রে সম্ভাব্য বেসরকারিকরণ তালিকার শীর্ষে রয়েছে ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র। কারণ এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটিতে কর্মী সংখ্যা সব চাইতে কম। আগামী দিনেও দেশের বেশ কিছু বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক বেসরকারিকরণের পথে কেন্দ্র হাঁটতে পারে। সংবাদসংস্থাকে এমনই জানিয়েছেন অর্থ মন্ত্রকের ওই আধিকারিক।

তবে, দেশের সব থেকে বড় ব্যাঙ্ক ভারতীয় স্টেট ব্যাঙ্কের (SBI) সিংহভাগ অংশীদারিত্ব কেন্দ্র নিজের হাতেই রাখবে বলে সংবাদসংস্থাকে জানিয়েছেন কেন্দ্রীয় প্রশাসনের শীর্ষ ওই আমলা।

Previous articleসক্রিয় হচ্ছে করোনা, বিধি না মানলে ফের লকডাউনের হুঁশিয়ারি মুম্বই মেয়রের
Next articleপ্রসেনজিতের বাড়িতে বিজেপি নেতার দীর্ঘ বৈঠক, বাড়ছে জল্পনা