ক্যাপিটল হিলে হামলার তদন্তে গঠিত হোক স্বাধীন কমিশন, চিঠি দিলেন পেলোসি

এখনও টাটকা যুক্তরাষ্ট্রের (USA) কংগ্রেস ভবন ক্যাপিটল (Capitol) হিল-এ হামলার ঘটনা। যার প্রেক্ষিতে স্বাধীন কমিশন গঠনের আহ্বান দিলেন ন্যান্সি পেলোসি (Nancy Pelosi)। প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সির দাবি, ঘটনার তদন্তে গঠন করা হোক স্বাধীন কমিশন। এই বিশেষ দলে কোনও রাজনৈতিক ব্যক্তিত্বকে যাতে যুক্ত না করা হয় সে ব্যাপারেও তিনি প্রস্তাব দিয়েছেন।

জানা গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার কংগ্রেসের উভয় দলের আইনপ্রণেতাদের প্রস্তাব পত্র দিয়েছেন তিনি। ডেমোক্র্যাট (Democrat) বা রিপাবলিকান (Republican) আইনপ্রণেতারা যাতে কোনওভাবে তদন্তকে প্রভাবিত না করেন সে ব্যাপারে বাড়তি সতর্কতা অবলম্বন করার কথাও প্রস্তাব পত্রে দেওয়া হয়েছে বলে খবর। যুক্তরাষ্ট্রর ক্যাপিটল হিলে হামলার প্রকৃত ঘটনা, হামলার কারণ ইত্যাদি বিষয়ে পূর্ণ তথ্য সংগ্রহের কাজে কমিশন নিয়োজিত থাকবে বলে তিনি জানিয়েছেন। সেই সঙ্গে তদন্তে কী উঠে আসছে সে ব্যাপারে সবাইকে অবগত করার জন্য প্রতিবেদন প্রকাশের জন্যও বলেছেন পেলোসি।

উল্লেখ্য, ৬ জানুয়ারি ক্ষমতার হস্তান্তর নিয়ে কংগ্রেসের অধিবেশন চলাকালীন নজিরবিহীন হামলা চলেছিল ক্যাপিটল হিলে। ঘটনায় তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) বিরুদ্ধে উঠেছিল অভিযোগের আঙুল। ডেমোক্র্যাট সহকর্মীদের চিঠি দিয়ে পেলোসি জানিয়েছেন, হামলার ঘটনায় তদন্তের জন্য প্রয়োজনে বরাদ্দ করা হোক অতিরিক্ত অর্থ। অন্যদিকে নিজের দলেই ক্রমে জনপ্রিয়তা হারাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। সেনেটে তাঁর বিরুদ্ধে বক্তব্য রাখা সাতজন তাঁর দলেরই।

আরও পড়ুন: ফিরলেন ‘মূলস্রোতে’! ভোটের মুখে তৃণমূলের জাতীয় মুখপাত্রের গুরুত্বপূর্ণ পদে জিতেন্দ্র তিওয়ারি

Advt

Previous articleবজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস বঙ্গে
Next articleএক ম‍্যাচ নির্বাসনের মুখে পড়তে পারেন কোহলি, চিন্তার ভাঁজ ভারতীয় দলে