দেশীয় প্রযুক্তির অস্ত্র তৈরিতে পিছিয়ে পড়ছে ভারত, আক্ষেপ নরেন্দ্র মোদির

অস্ত্র তৈরিতে ভারত পিছিয়ে পড়ছে। দেশীয় প্রযুক্তি নির্ভর হাতিয়ার তৈরিতে জোর দিতে হবে। এমনই বার্তা দিলেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার রাজধানী নয়াদিল্লি থেকে ভারচুয়াল বার্তায় প্রধানমন্ত্রী মোদি (prime minister Narendra Modi) প্রতিরক্ষা ক্ষেত্রে ‘আত্মনির্ভর’ (atmanirbhor bharat)হওয়ার ডাক দিলেন । অস্ত্র তৈরিতে ভারত পিছিয়ে পড়েছে বলে আক্ষেপ করে এবার ‘দেশি’ হাতিয়ার নির্মাণে জোর দেওয়ার বার্তা দিলেন মোদি।

প্রধানমন্ত্রী এদিন বলেন, “অস্ত্র ও গোলাবারুদ তৈরিতে আমাদের একশো বছরের বেশি অভিজ্ঞতা রয়েছে। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ভারত হাতিয়ার রফতানি করেছে। কিন্তু স্বাধীনতার পর পরিস্থিতি খারাপ হয়েছে। এখন খুব ছোট ছোট হাতিয়ারও আমাদের আমদানি করতে হয়। বিশ্বে সবচেয়ে বেশি অস্ত্র আমদানিকারী দেশ হিসেবে আমরা অন্যতম।” কিন্তু এবার এই পরিস্থিতির পরিবর্তন করতে হবে বলে জানিয়েছেন তিনি।  মোদি বলেন, ‘১০০টি পণ্যের আমদানির উপর নিষেধাজ্ঞা জারি করে একটি তালিকা তৈরি করেছে সরকার। এটা আমাদের আত্মনির্ভর করে তুলবে। কারণ, এর ফলে অন্য দেশের উপর নির্ভর করার প্রবণতা করবে। দেশে কর্মসংস্থান তৈরি হবে’।

গত বছর প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের রাস্তা খুলে দেওয়ার কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী মোদি। পরনির্ভরশীল না থেকে প্রতিরক্ষা ক্ষেত্রে স্বদেশেই বিভিন্ন সরঞ্জাম তৈরি করা আর তার মধ্যে দিয়ে দেশকে আত্মনির্ভরতার পথে কয়েক ধাপ এগিয়ে দেওয়াই লক্ষ্য কেন্দ্রের। গত ডিসেম্বর মাসে আত্মনির্ভরতার দিশায় বড়সড় পদক্ষেপ করে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি আকাশ মিসাইল সিস্টেম (Akash missile system) রফতানি করার সিদ্ধান্ত নেয় নয়াদিল্লি। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছিলেন, অত্যাধুনিক হাতিয়ার রফতানি করতে উদ্যোগী হয়েছে ভারত সরকার।

Advt

Previous article‘টুকলি’ করে বিজেপির প্রচার-গান! সরব সোশ্যাল মিডিয়া
Next article৬৬ জন মহিলাকে ধর্ষণের অভিযোগ হুগলির ডেলিভারি বয়ের বিরুদ্ধে