৬ মাসের জন্য জামিনে মুক্ত কবি ভারভরা রাও, নির্দেশ বম্বে হাইকোর্টের

৬ মাসের জন্য জামিনে মুক্তি পেলেন ভীমা কোরেগাঁও মামলায় অভিযুক্ত কবি তথা সমাজকর্মী ভারভারা রাও। তাঁর অসুস্থতার কারণেই জামিনের আবেদন মঞ্জুর করেছে বলে জানিয়েছে বম্বে হাইকোর্ট। প্রায় আড়াই বছর কেটে গিয়েছে জেলের ওপারে। একাধিকবার আবেদনেও মেলেনি জামিন। অবশেষে চিকিৎসার স্বার্থে তাঁর জামিন মঞ্জুর করেছে আদালত।

সোমবার ভারভারা রাওয়ের জামিনের আবেদন মঞ্জুর করে বম্বে হাইকোর্ট। ভীমা-কোরেগাঁও মামলায় ২০১৮ সালের আগস্ট মাস থেকে জেলে রয়েছেন অশীতিপর ভারভারা রাও। সেখানেই গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। দু’বার তাঁকে হাসপাতালে ভরতিও করা হয়। বর্তমানে মুম্বইয়ের নানাবতী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন কবি। সেই চিকিৎসার স্বার্থেই এদিন ভারভারা রাওয়ের জামিন মঞ্জুর করল হাই কোর্ট। তবে জামিন মঞ্জুর করলেও ভারভারার উপর বেশ কয়েকটি শর্ত আরোপ করেছে আদালত।

আরও পড়ুন-দক্ষিণের একমাত্র রাজ্যও হাতছাড়া কংগ্রেসের, পুদুচেরিতে কি রাষ্ট্রপতি শাসন?

বম্বে হাইকোর্টে নির্দেশ, আগামী ৬ মাস মুম্বইয়ের বাইরে যেতে পারবেন না ভারভারা। তদন্তের প্রয়োজনে তলব করলেই হাজিরা দিতে হবে ভারভারা রাওকে। ভারভারা রাও তাঁর বাড়ির ঠিকানা-সহ যাবতীয় সমস্ত তথ্য জানাবেন। শুনানির প্রয়োজনে যখনই তলব করা হবে, তখন হাজির থাকতে হবে। তবে সশরীরে হাজিরা দিতে না পারলে আদালতের কাছে আবেদন করতে হবে তাঁকে। এ ছাড়া, হোয়াট্‌সঅ্যাপে ভিডিয়ো কলের মাধ্যমে কাছের থানায় তাঁর উপস্থিতি দেখাতে পারবেন। ভারভারার জামিনের জন্য বম্বে হাইকোর্টে ২টি আবেদন জমা পড়েছিল। একটি ভারভারার তরফে এবং অন্য আবেদনটি করেছিলেন তাঁর স্ত্রী পি হেমলতা।

Advt

প্রসঙ্গত, ২০১৮ সালে ভীমা কোরেগাঁও হিংসার ঘটনায় গ্রেফতার করা হয়েছিল জনপ্রিয় কবি তথা সমাজকর্মী ভারভারা রাওকে। অভিযোগ ছিল রাও সহ বেশ কয়েকজনের ইন্ধনে সেদিন বিক্ষোভ দেখিয়েছিল দলিত সম্প্রদায়ের মানুষরা। যে বিক্ষোভে প্রাণহানির ঘটনাও ঘটে। তবে জেলবন্দি ৮০ বছর বয়সে ভারভারা রাও এর শারীরিক অবস্থা ক্রমশ খারাপের দিকে এহেন পরিস্থিতিতে তার বয়সের দিকে নজর দিয়ে একাধিকবার জামিনের আবেদন করে পরিবার। কিন্তু প্রতিবারই খারিজ হয়ে যায় সে আবেদন।

Previous article‘বাংলা নিজের মেয়েকেই চায়’, বললেন খোশমেজাজি অনুব্রত
Next articleতৃণমূল-বিজেপি সংখ্যাগরিষ্ঠতা না পেলে সরকার গড়বে জোট : সূর্যকান্ত মিশ্র