রামের নামে হবে অযোধ্যা বিমানবন্দর, রাজ্য বাজেটে ঘোষণা যোগী সরকারের

অযোধ্যা বিমানবন্দরের নামবদলের সিদ্ধান্ত আগেই নিয়েছিল যোগী সরকার(Yogi government)। মন্ত্রিসভার বৈঠকে পাকাপাকিভাবে বিষয়টিতে সীলমোহরও দেওয়া হয়েছিল। এবার নাম বদলতো বটেই বিমানবন্দরের(airport) জন্য উল্লেখযোগ্য অর্থ ব্যয় করার সিদ্ধান্ত নিল উত্তরপ্রদেশ(Uttar Pradesh) সরকার। যোগী রাজ্যের আন্তর্জাতিক বিমানবন্দর এবং অযোধ্যা বিমানবন্দরের জন্য যথাক্রমে ২০০০ কোটি এবং ১০১ কোটি টাকা বরাদ্দ করা হলো রাজ্য বাজেটে। রাজ্যের বাজেট ঘোষণার সময় উত্তরপ্রদেশের অর্থমন্ত্রী জানিয়ে দেন অযোধ্যার নির্মীয়মান বিমানবন্দরটির নাম হবে ‘মর্যাদা পুরুষোত্তম শ্রীরাম এয়ারপোর্ট'(maryada Purushottam Sreeram airport)।

প্রসঙ্গত, অযোধ্যা বিমানবন্দরটিকে আমূল বদলে ফেলা হবে বলে ২০১৮ সালের দীপাবলিতেই ঘোষণা করেছিলেন যোগী আদিত্যনাথ। অন্তর্দেশীয় টার্মিনালের পাশাপাশি সেখানে আন্তর্জাতিক টার্মিনাল গড়ে তোলা হবে বলে জানিয়েছিলেন। তার জন্য জমি অধিগ্রহণের কাজও শুরু করে দেয় তাঁর সরকার। অযোধ্যার পাশাপাশি নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরও বিশ্বমানের করার উদ্যোগ নিয়েছে আদিত্যনাথ সরকার। প্রাথমিক যে অংশটুকু নির্মাণের পরিকল্পনা হয়েছে তা করা হবে চারটি পর্যায়ে। বছরে ১.২ কোটি মানুষ যাতায়াত করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে আপাতত। ২০৫০ সালের মধ্যে তা ৭ কোটি করার পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন:রাজনৈতিক সংঘর্ষে উত্তপ্ত তুফানগঞ্জ, আহত দুইপক্ষের পাঁচজন

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ আগেই জানিয়েছিলেন, এই বিমানবন্দর নির্মাণের ফলে উত্তরপ্রদেশের শিল্পের পরিকাঠামোয় গঠনমূলক উন্নতি হবে বহু মানুষের কর্মসংস্থান হবে। নয়ডার এই বিমানবন্দরের নাম দেওয়া হবে নয়ডা ইন্টারন্যাশনাল গ্রিনফিল্ড এয়ারপোর্ট। যেখানে থাকবে সারস পাখির লোগো। দৃষ্টিনন্দন তো বটেই যাত্রী সুবিধার ক্ষেত্রেও বিশ্বের অত্যাধুনিক দেশগুলোর সঙ্গে পাল্লা দিয়ে বিশ্বমানের বিমানবন্দর হিসেবে গড়ে তোলা হবে নয়ডা বিমানবন্দরকে।

Advt