বাংলায় বুথের সংখ্যা বাড়ল ২৪৫০৩, স্পর্শকাতর ভোটগ্রহণ কেন্দ্রে থাকবে সিসিটিভি

একুশে ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের মধ্যে পশ্চিমবঙ্গে এবার সর্বোচ্চ ৮ দফায় নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। একইসঙ্গে করোনা পরিস্থিতি ও নিরাপত্তাকে মাথায় রেখে এবারের বঙ্গ নির্বাচনে ২০১৬-র তুলনায় ৩১.৬৫ শতাংশ বাড়ানো হলো ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা।

শুক্রবার নির্বাচন কমিশনার সুনীল আরোরা ঘোষণা করে দেন পশ্চিমবঙ্গে এবার ভোট গ্রহণ করা হবে ১,০১,৯১৬ টি বুথে। ২০১৬ সালে বঙ্গ বিধানসভা নির্বাচনে যেখানে ৭৭,৪১৩ টি বুথে ভোট গ্রহণ করা হয়েছিল সেখানে এবার বুথের সংখ্যা বাড়ানো হয়েছে ২৪৫০৩ টি। শতাংশের হিসাব হিসেবে যা ৩১.৬৫ শতাংশ। কমিশনের তরফে জানানো হয়েছে, বাড়তে থাকা করোনা পরিস্থিতিকে গুরুত্ব দিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি অবাধ নির্বাচনের জন্য এবার বাংলার সমস্ত স্পর্শকাতর বুথগুলিকে চিহ্নিত করার পাশাপাশি কমিশনের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এবার স্পর্শকাতর ভোটকেন্দ্রগুলোতে থাকবে সিসিটিভি নজরদারি। ইভিএমের পাশাপাশি বয়স্ক ভোটদাতাদের জন্য ‘অপশনাল’ হিসেবে রাখা হচ্ছে পোস্টাল ব্যালটও। একই সঙ্গে অন্যান্যবারের তুলনায় এবার ভোটদানের সময়সীমা বাড়ানো হয়েছে ১ ঘন্টা।

আরও পড়ুন:‘কার সুবিধার জন্য বাংলায় ৮ দফা ভোট?’ প্রশ্ন তুললেন মমতা

এর পাশাপাশি নির্বাচন কমিশনের তরফে এদিন জানিয়ে দেওয়া হয়েছে, এবার বাংলায় নির্বাচন সামলাতে দুজন পুলিশ অবজার্বার রাখা হয়েছে। তারা একজন বিবের দুবে ও মাৃণালকান্তি দাস। নির্বাচনের আয়-ব্যয়ের হিসেবের জন্য পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করা হবে বি মুরলিধরকে। পাশাপাশি পশ্চিমবঙ্গের বিশেষ পর্যবেক্ষক হিসেবে থাকছেন অজয় নায়েক।

Advt