বণিক সংগঠনগুলির ডাকা ভারত বনধে মিশ্র সাড়া , রাস্তায় দাঁড়িয়ে সারি সারি ট্রাক

পেট্রোল-ডিজেলের ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধি (Fuel Price hike), জিএসটি(GST) ও নতুন ই-ওয়ে বিল(e-Way Bill)-র প্রতিবাদে শুক্রবার ভারত বনধ (Bharat Bandh)-র ডাক দিয়েছিল কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডারস (Confederation of All India Traders)। দেশজুড়ে প্রায় চার হাজারেরও বেশি বণিক সংগঠন এই ধর্মঘটে সাড়া দিয়েছে। একইসঙ্গে অল ইন্ডিয়া ট্রান্সপোর্টার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন(All India Transporters Welfare Association)ও এই ভারত বনধে যোগ দেওয়ার কথা জানিয়েছে। সেই সঙ্গে পূর্ণ সমর্থন জানিয়েছে কৃষি বিল নিয়ে আন্দোলনকারী কৃষক সংগঠনগুলিও। ফলে কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি সরকারের বিরুদ্ধে বেশ বড় রকমের প্রতিবাদী জোট তৈরি হয়েছে। শুক্রবার ভারত বনধে দেশজুড়ে মিশ্র সাড়া পাওয়া গিয়েছে।

দেশজুড়ে প্রায় দেড় হাজার শহরে প্রতিবাদ জানানো হয়েছে বলে বণিক সংগঠনগুলির তরফে জানানো হয়েছে। অন্যদিকে, ট্রান্সপোর্টার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের তরফে জানানো হয়েছে, লক্ষাধিক ট্রাক রাস্তায় দাঁড় করিয়ে রাখা হয়েছে। দিল্লিতে আন্দোলনকারী সংযুক্ত কিষাণ মোর্চা (Samyukta Kisan Morcha)-র তরফেও শান্তিপূর্ণভাবে পথ অবরোধ কর্মসূচিতে যোগ দেওয়ার কথা জানানো হয়েছে।

বনধ সমর্থকদের দাবি, জিএসটি ব্যবস্থাটির পুর্নবিবেচনা প্রয়োজন। নতুন নিয়মে সম্পূর্ণ কর ব্যবস্থাটি অত্যন্ত জটিল। এর ফলে ব্যবসায়ীরা হেনস্থার সম্মুখীন হচ্ছেন। দ্রুত কর ব্যবস্থার সরলীকরণ করা উচিত। একইসঙ্গে ক্রমবর্ধমান জ্বালানির মূল্যবৃদ্ধির কারণেও ট্রাকচালক ও ব্যবসায়ীদের নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

এদিকে, ট্রান্সপোর্টার্স অ্যাসোসিয়েশন জানিয়েছে, নতুন ই-ওয়ে নিয়মে বলা হয়েছে যাঁরা পণ্য পাঠাতে চাইছেন, তাঁদের পণ্যের তথ্য অনলাইন পোর্টালে আগে নথিভুক্ত করতে হবে। এরপর পরিষেবাকারীকে তাঁদের গাড়ির নম্বর অনলাইন পোর্টালে আপলোড করতে হয়। পরিবাহনকারীকে প্রতিদিন ২০০ কিমি যাত্রা পূরণ করতেই হবে। তবে রবিবার বা অন্য কোনও ছুটির দিনে, পথ দুর্ঘটনা, রাস্তায় যানজট, চালকের সমস্যা সহ নানা কারণে এই শর্তগুলি সব সময় পূরণ করা সম্ভব হয় না।

পণ্য পরিবহন সংস্থাগুলির তরফে জানানো হয়েছে, “শুক্রবার দিনভর সমস্ত রকম পরিবহন ব্যবস্থা বন্ধ রাখা হয়েছে। রাস্তাতেই সারি বেঁধে গাড়ি দাঁড় করিয়ে রাখা হয়েছে। ওইদিন যাতে কোনও বুকিং না নেওয়া হয়, সেই বিষয়েও আবেদন জানানো হচ্ছে।”

Advt

Previous articleBREAKING: ভবানীপুর থেকে কি বিজেপির প্রার্থী বাবুল?
Next articleনারী ক্ষমতায়নের বার্তা নিয়ে মোদির ব্রিগেডের পরদিনই আন্তর্জাতিক নারী দিবসে রাজপথে মমতা