ভীত-সন্ত্রস্থ মানুষকে সাহস যোগাতে এবার প্রশাসনকে ‘দুয়ারে’ যাওয়ার পরামর্শ কমিশনের

বঙ্গে সফলভাবে হিংসামুক্ত নির্বাচন করাতে এবার প্রশাসনকে দুয়ারে পাঠানোর পরিকল্পনা করলো নির্বাচন কমিশন। যাতে ভীত-সন্ত্রস্থ ভোটাররা নির্ভয়ে বেরিয়ে এসে তাদের ভোট প্রদান করতে পারে। ভোটারদের আস্থা বাড়াতে জেলাশাসক, পুলিশ সুপারদের ইতিমধ্যেই কমিশনের প্রতিনিধি হয়ে মানুষের দুয়ারে যাওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। বলা হয়েছে মানুষের বাড়ি বাড়ি গিয়ে সরাসরি তাদের সঙ্গে কথা বলার জন্য যাতে তারা নির্ভয়ে ভোট দিতে আসেন।

বঙ্গে হিংসামুক্ত নির্বাচন করাতে এবার বদ্ধপরিকর নির্বাচন কমিশন(Election commission)। ইতিমধ্যেই সেই লক্ষ্যে কোমর বেঁধে মাঠে নেমে পড়েছে কমিশনের প্রতিনিধিরা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করার অনেক আগেই রাজ্যে ঘাঁটি গেড়েছে কেন্দ্রীয় বাহিনী(Central force)। বিরোধীদের তরফে নির্বাচন কমিশনকে তাদের আশঙ্কার কথা জানিয়ে দিয়ে বলা হয়েছিল, এবারের নির্বাচনে অনেক আগে থেকে শুরু হতে পারে সন্ত্রাস। আর সেই ভয়ে বহু মানুষ নিজেদের ভোটদানের অধিকার থেকে বঞ্চিত হতে পারেন। অনেকেই ভীতসন্ত্রস্ত হয়ে বাড়িতে লুকিয়ে থাকতে পারেন। এখানে অভিযোগকে মান্যতা দিয়ে এবার পদক্ষেপ নিল নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার জেলাশাসক, পুলিশ সুপার, পুলিশ কমিশনারদের সঙ্গে ভিডিয়ো বৈঠক করেন উপনির্বাচন কমিশনার সুদীপ জৈন। সূত্রের খবর, তাঁর নির্দেশ, ভোটের আগে কেউ দুষ্কৃতীদের হুমকির কথা জানালে তাঁর সঙ্গে কথা বলে আস্থা বাড়ানোর চেষ্টা করতে হবে জেলাশাসক-পুলিশ সুপারদের। ভোটে অনেক বেশি মহিলা-ভোটকর্মী থাকবেন। তাঁদের নিরাপত্তা নিশ্চিত করতেও বাড়তি জোর দিয়েছেন তিনি। বৈঠক থেকেই জৈন জানিয়েছেন, ভোট ঘোষণার আগেই ‘ভীত’ ভোটারদের চিহ্নিত করতে হবে। তাঁদের ফোন নম্বর রাখতে হবে জেলাশাসক এবং পুলিশ সুপারদের। স্থানীয় অফিসারদের ফোন নম্বর তাঁদের দিয়ে রাখতে হবে, যাতে কোনওরকম ভয় না পান ভোটাররা।

আরও পড়ুন- ভীত-সন্ত্রস্থ মানুষকে সাহস যোগাতে এবার প্রশাসনকে ‘দুয়ারে’ যাওয়ার পরামর্শ কমিশনের

এর পাশাপাশি জোরকদমে শুরু হয়ে গিয়েছে স্পর্শকাতর’ বুথগুলো চিহ্নিতকরণের কাজ। জানা যাচ্ছে রাজ্য প্রায় ৬০০০ বুথকে স্পর্শকাতর বুথ হিসেবে চিহ্নিত করেছে কমিশন। এই বৈঠক থেকেই জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা কার্যকর করার গতি কেন মন্থর, একাধিক পুলিশ সুপার এবং কমিশনারের কাছে তা-ও জানতে চান কমিশন-কর্তা। সব মিলিয়ে সমস্ত রকম প্রস্তুতি সহ একেবারে কোমর বেঁধে বাংলায় নির্বাচন করাতে মাঠে নামছে কমিশন।

Advt

Previous articleনারী ক্ষমতায়নের বার্তা নিয়ে মোদির ব্রিগেডের পরদিনই আন্তর্জাতিক নারী দিবসে রাজপথে মমতা
Next articleকালীঘাটে শীর্ষ নেতৃত্বের সঙ্গে জরুরি বৈঠক ডাকলেন তৃণমূল সুপ্রিমো