ব্রিগেডে দেখা মিলল না শোভন-বৈশাখীর, মোহভঙ্গ শুরু!

মোদির ব্রিগেড (Modi Brigade)। বিজেপির ভাষায় ঐতিহাসিক ব্রিগেড। অথচ সেই ব্রিগেডে দেখা মিলল না বহু চর্চিত শোভন-বৈশাখী (Shovon-Baishakhi) জুটির। জল্পনা শুরু। নানা কথা-উপকথা ডালপালা মেলছে। ফের গুঞ্জন শুরু হয়েছে। প্রশ্ন উঠেছে আবার কি ‘গোঁসাঘরে’ ঢুকে পড়লেন কলকাতার প্রাক্তন মেয়র ও তাঁর বান্ধবী?

বিজেপিতে যোগ দেওয়ার পর থেকেই শোভন-বৈশাখী জুটিকে নিয়ে নানা সমস্যায় বিজেপি। বিরক্ত হয়ে রাজ্য সভাপতি (BJP state secretary) একসময় তাঁদের ডাল-ভাতের সঙ্গেও তুলনা করেছিলেন। তবে তিনি রাজ্য বিজেপির সভাপতি, তাই দলের দলবদলু নেতাকে মানিয়ে গুছিয়ে নিতে কসুর করেননি। শোভন-বৈশাখীর অভিমান ভাঙিয়ে দলের দুই নেতা শিব প্রসাদ (Shib Prasad) ও অমিতাভ চক্রবর্তী (Amitava Chakraborty) দায়িত্ব নিয়ে তাদের পথে নামান। কিন্তু কয়েকদিন যেতে না যেতেই তাল কাটে। গোঁসা ঘরে। ফিরলেন দলের বৈঠকে। কিন্তু ফের এই বিতর্কিত জুটি “আহত ও অবসৃত”।

এবার একেবারে মোদির ব্রিগেডেই অনুপস্থিত, তাই চোখে পড়েছে বেশি করে। কিন্তু এবারের কারণ কী? বিজেপির অন্দরমহলের খবর দলীয় নেতৃত্ব মোটেই পছন্দ করছে না প্রকাশ্য সভায় বা সাংবাদিকদের মুখোমুখি হয়ে শোভন-বৈশাখী তাঁদের ব্যক্তিগত জীবন নিয়ে কিছু বলুন। এসব প্রশ্নে মুখ খুললেই সমস্যা বাড়ছে, বিতর্ক বাড়ছে, উষ্মায় এমন কিছু তাঁরা বলছেন যা মোটেই দল অনুমোদন করে না। ফলে তাঁদের এ প্রশ্নে সেন্সর করা হয়। স্পষ্ট বার্তা দেওয়া হয়। আর তাতে নাকি বেদম চটেছেন তাঁরা, বিশেষত বৈশাখী। তাই ফের জোট ‘অনুপস্থিতির রাজনীতি’ শুরু করে চাপ তৈরির চেষ্টা চলছে।

বিজেপির এক রাজ্য নেতা জানিয়েছেন, শোভন আর একটি বড় ফ্যাসাদে পড়েছেন। সেটা কী? বিজেপির সিদ্ধান্ত অনুযায়ী দলবদলু নেতাদের তাদের পুরনো কেন্দ্রেই প্রার্থী হতে হবে। সেই হিসাবে বেহালা পূর্বে বিজেপি প্রার্থী হওয়ার কথা শোভনের। যে কেন্দ্রে ইতিমধ্যেই তৃণমূলের প্রার্থী হয়ে বসে আছেন শোভনের স্ত্রী রত্না (Ratna Chatterjee)। শোভন এবং বিজেপি ভালমতোই বুঝেছেন, এই লড়াইয়ে এলাকার সেন্টিমেন্ট পুরোটাই থকবে রত্নার দিকে। ফলে স্ত্রীর কাছে হারার বদনাম মোটেই ঘাড়ে নিতে চাইছেন না শোভন। খুঁজছেন অন্য যে কোনও ‘স্কেপগোট সিট’। আবার বিজেপিও নীতি থেকে সরতে নারাজ। ফলে আবার দূরত্ব বাড়ছে। ব্রিগেডে না আসার সিদ্ধান্ত নাকি সেখান থেকেই।

বিজেপি পার্টি অফিসের গুঞ্জন, আসলে মোদির ব্রিগেড মঞ্চে র‍্যাঙ্ক অ্যান্ড ফাইল অনুযায়ী শোভন-বৈশাখী থাকতে পারতেন না। ফলে এই অস্বস্তিকর পরিস্থতির মুখোমুখি হতে না চেয়ে অনুপস্থিতিকেই শ্রেষ্ঠ পথ ভেবেছেন দু’জনে।

কিন্তু বারবার একই ঘটনার জেরে বিজেপিতেও এবার এই ‘ডাল-ভাত’ জুটিকে নিয়ে মোহভঙ্গ হতে শুরু করেছে।

 

 

Previous articleকার্শিয়াং কেন মোর্চাকে ছাড়া হল, তৃণমূল ছেড়ে বিজেপি মুখী রাজেন মুখিয়া
Next articleএক নজরে দেখে নিন আইপিএলের পূর্ণাঙ্গ সূচি