কেরলের ক্ষমতায় ফিরছে বামেরা, কংগ্রেস পিছিয়ে, প্রায় মুছে যাচ্ছে বিজেপি, ইঙ্গিত সমীক্ষায়

তাহলে কি আরও একবার ধাক্কা খেতে চলেছে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর ‘ইমেজ’?

২০১৯-এর লোকসভা নির্বাচনের ফল রাহুলের (RAHUL GANDHI) গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছিলো৷ সেই প্রশ্নের উত্তর দিতে কেরলের বিধানসভা ভোটকে (Kerala Assembly Election 2021) হাতিয়ার করেছেন ওই রাজ্য থেকে নির্বাচিত কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী ৷ কেরলের সাংসদ হওয়ার কারনে ওই রাজ্যে দলকে ক্ষমতায় আনার অনেকখানি দায় রাহুল গান্ধীর৷ তাছাড়া নিজের তলিয়ে যাওয়া ইমেজ ভাসিয়ে তোলার বিষয়েও কেরলের ভোট অত্যন্ত গুরুত্বপূর্ণ রাহুলের কাছে৷

কিন্তু Times Now- CVoter-এর সমীক্ষা রিপোর্ট, পথে বসিয়েছে কংগ্রেস তথা রাহুল গান্ধীকে৷ ওই সমীক্ষা বলছে, কেরলে ফের বইতে চলেছে লাল-ঝড়৷

প্রাক নির্বাচনী ওই সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে, হাত এবং পদ্মকে প্রায় মুছে দিয়ে দুই- তৃতীয়াংশ গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরতে চলেছেন বামেরা, পিনারাই বিজয়নের হাত ধরে (Pinarayi Vijayan)৷ বলা হয়েছে চার দশকের ‘মিথ’ খান খান করে এই প্রথমবার কেরালার মসনদে হচ্ছে না পালাবদল।

সমীক্ষা জানিয়েছে, ১৪০ আসনের কেরালার বিধানসভায় ম্যাজিক ফিগার ৭১। আর ৭১-এর থেকে অনেক এগিয়ে, কমপক্ষে ৮২টি আসন দখল করতে চলেছে সিপিএম নেতৃত্বাধীন LDF-জোট৷ এই লড়াইয়ে বহু পিছিয়ে কংগ্রেস। সমীক্ষায় ইঙ্গিত দেওয়া হয়েছে, কংগ্রেসের নেতৃত্বাধীন UDF পেতে পারে মাত্র ৫৬টি আসন।
২০১৬-র নির্বাচনে ৪৭টি আসন পায় কংগ্রেস ৷ ‘ সমীক্ষায় ইঙ্গিত, কংগ্রেসের ক্ষমতায় ফেরার আশা প্রায় নেই৷

পাশাপাশি বলা হয়েছে, কেরলে বিজেপি বহু যোজন পিছিয়েই থাকবে। মোদি-শাহের দল পেতে পারে ৩ থেকে ৭টি আসন।

পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে পিনারাই বিজয়ন অনেক এগিয়ে। প্রায় ৪২.৩ শতাংশ মানুষ তাঁকেই আবার মুখ্যমন্ত্রীর আসনে দেখতে চান৷ বিজয়নের পরেই আছেন কংগ্রেস নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী উমান চণ্ডী। ১৮ শতাংশ নাগরিক তাঁকেই মুখ্যমন্ত্রী চান।

তবে এই সমীক্ষায় উঠে এসেছে বেশ গুরুত্বপূর্ণ
তথ্য৷ কেরালার ৫৫.৮ শতাংশ মানুষ রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান৷ আর মাত্র ৩১.৯ শতাংশ মানুষ নরেন্দ্র মোদিকে এই পদের যোগ্য মনে করেন।

Advt

Previous articleতৃণমূলকে হারাতে বিজেপিকে সমর্থন করা যায় না: সুজন
Next articleআইএসএলের ফাইনালে এটিকে মোহনবাগান