‘বিজেপিকে ভোট দেবেন না’, বাংলায় এসে কৃষকদের কাছে আর্জি কিষাণ মোর্চার

তিন কৃষি আইনের(Farm law) প্রতিবাদে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন দেশের কৃষকরা(Farmer)। যদিও এতদিন এই আন্দোলন মূলত পাঞ্জাব, দিল্লি, উত্তরপ্রদেশ ও হরিয়ানাতেই সীমাবদ্ধ ছিল। কিন্তু এবার গোটা দেশে এই আন্দোলন ছড়িয়ে দিতে চাইছেন কৃষক নেতা রাকেশ টিকাইত। তারই অঙ্গ হিসেবে নির্বাচনের ঠিক আগে শুক্রবার বাংলায় এক ঝাঁক কর্মসূচি করল সংযুক্ত কিষাণ মোর্চা(Samyukt Kisan Morcha)। পাশাপাশি সংবাদমাধ্যমের মুখোমুখি হয় রাজ্যের কৃষকদের কাছে আবেদন জানানো হলো আগামী বিধানসভা ভোটে বিজেপিকে ভোট না দেওয়ার জন্য। মোর্চার দাবি, বাংলায় বিজেপির হার কেন্দ্রের বিজেপি সরকারকে ৩ কৃষি আইন ফিরিয়ে নিতে বাধ্য করবে।

শুক্রবার কলকাতা প্রেস ক্লাবে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে সংযুক্ত কিষাণ মোর্চার নেতা যোগেন্দ্র যাদব(Yogendra Yadav) বলেন, ‘আমরা কোনও দলকে সমর্থন করছি না। কাউকে এটাও বলছি না যে তারা কাকে ভোট দেবেন। বাংলার কৃষকদের কাছে আমাদের একমাত্র আবেদন বিজেপিকে শিক্ষা দেওয়া হোক।’ এদিন সংযুক্ত কৃষক মোর্চার তরফে দিল্লি সীমান্তে আন্দোলনরত কৃষকদের একটি চিঠিও পাঠ করা হয়। যে চিঠিতে আন্দোলনরত কৃষকদের তরফে আবেদন জানানো হয় বিজেপিকে ভোট না দেওয়ার জন্য। মোর্চার দাবি বাংলায় বিজেপি নির্বাচনে হারলে কেন্দ্রীয় সরকার কৃষি আইন রদ করতে বাধ্য হবে।

আরও পড়ুন:হম্বিতম্বি-ই সার, ভাগের আসনেই প্রার্থী দিতে পারছেনা আব্বাসের দল, ফেরাচ্ছে ৪ আসন

উল্লেখ্য, শুক্রবার দুপুর ১২.৩০ থেকে রাজ্যে শুরু হয় কৃষক মোর্চার পূর্ব নির্ধারিত কর্মসূচি। শুরুতে কলকাতা প্রেসক্লাবে সাংবাদিক বৈঠক করেন কৃষক নেতারা। এরপর গান্ধী মূর্তিতে মাল্যদানের পাশাপাশি ৩টে নাগাদ শহরে কৃষকদের একটি মিছিল বের হয়। যা শেষ হয় রামলীলা পার্কে। সন্ধ্যে ৬টা পর্যন্ত সেখানে বসে পশ্চিমবঙ্গের কিষাণ-মজদুর মহা পঞ্চায়েত। এরপর বুদ্ধিজীবীদের সঙ্গে কৃষকদের একটি বৈঠক হওয়ার কথা রয়েছে ভবানীপুরের খালসা স্কুলে। পাশাপাশি আগামী শনি ও রবিবার রাজ্যে লাগাতার কর্মসূচি রয়েছে সংযুক্ত কিষাণ মোর্চার। যেখানে উপস্থিত থাকবেন জনপ্রিয় কৃষকনেতা রাকেশ টিকাইতও।

Advt

Previous articleপ্রচারে রাজ্যে আসছেন সোনিয়া,রাহুল, প্রিয়াঙ্কা, নাম নেই ‘বিদ্রোহী’ নেতাদের
Next articleমমতার আহত হওয়ার ছবি প্রকাশ, নন্দীগ্রামে বিশেষ পর্যবেক্ষক, কমিশনে দাবি বিজেপির