পাখির চোখ মতুয়া ভোট! ওড়াকান্দিকে সফরসূচিতে রেখে বাংলাদেশ পৌঁছলেন মোদি

খায়রুল আলম, ঢাকা: বিশ্বব্যাপী করোনা সংক্রমণের জেরে ৪৯৭ দিন পর অবশেষে চলতি বছরের বিদেশ সফরে প্রধানমন্ত্রী(Prime Minister) নরেন্দ্র মোদি(Narendra Modi)। মুজিব শতবর্ষ উপলক্ষে শুক্রবার দু’দিনের সফরে বাংলাদেশের ঢাকায় পৌঁছলেন তিনি। শুক্রবার তাঁকে স্বাগত জানাতে ঢাকা বিমানবন্দরে পৌঁছান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা(Sheikh Hasina)। জানা গিয়েছে, এই সফরে নয়াদিল্লি ও ঢাকার মধ্যে কমপক্ষে পাঁচটি এএমইউ স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও এই সফরে বাংলাদেশের ওড়াকান্দিতে(Orakandi) হরিচাঁদ ঠাকুরের জন্মস্থানও যাবেন প্রধানমন্ত্রী। বঙ্গ নির্বাচনের প্রাক্কালে মতুয়া ভোটের দিকে নজর রেখে পরিকল্পিতভাবে ওড়াকান্দিকে মোদির সফরসূচিতে রাখা হয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

সরকারিভাবে জানা গিয়েছে, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন এবং প্রতিষ্ঠাতা শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে যোগ দিতেই এই বাংলাদেশ সফর করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২৬ ও ২৭ মার্চ মোদির দু’দিনের সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একাধিক বিষয় নিয়ে আলোচনা করার কথা রয়েছে তাঁর। বাংলাদেশ সফরের আগে এদিন টুইট করে প্রধানমন্ত্রী লেখেন, তিনি বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং দু’দেশের মধ্যে ৫০ বছরের কূটনৈতিক সম্পর্কের স্মরণে উদযাপনে অংশ নেওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। টুইটে তিনি আরও লেখেন, প্রতিবেশী প্রথম হিসেবে দেশের যে নীতি রয়েছে, তাতে বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আরও গভীর করার বিষয় বদ্ধপরিকর ভারত৷ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের যে উন্নয়ন হচ্ছে, তাকে আমরা সবসময় সমর্থন করব৷

আরও পড়ুন:আদি বিজেপিদের নির্দল প্রার্থী দাঁড় করিয়ে আলাদা মঞ্চ গড়লেন শ্যামাপ্রসাদ মুখার্জির নাতি!

অন্যদিকে, পশ্চিমবঙ্গে নির্বাচনের প্রাক্কালে প্রধানমন্ত্রীর এই সফরকে কেন্দ্র করে রাজনৈতিকভাবেও জলঘোলা হতে শুরু করেছে। রাজনৈতিক মহল সূত্রে জানা যাচ্ছে, এবারের বঙ্গ নির্বাচনে মতুয়া ভোট অন্যতম পাখির চোখ বিজেপির। মতুয়াদের নাগরিকত্ব প্রদানের আশ্বাস দিয়ে বঙ্গে ভোট বাক্স বরাতে তৈরি হয়ে উঠেছে গেরুয়া শিবির। ঠিক এহেন পরিস্থিতির মাঝেই প্রধানমন্ত্রী দুদিনের বাংলাদেশ সফরে ওড়াকান্দিকে সফরসূচিতে রাখা নিশ্চিতভাবেই তাৎপর্যপূর্ণ। মতুয়া সমাজের প্রতিষ্ঠাতা হরিচাঁদ ঠাকুরের জন্মস্থান হল এই ওড়াকান্দি। এবারের বঙ্গ নির্বাচনে ৭০ টি আসনে মতুয়া ভোটারদের মন টানতেই ওড়াকান্দিকে মোদির সফরসূচিতে রাখা হয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

Advt