হয় পুরো বিলগ্নি, নাহলে বন্ধ, এয়ার ইন্ডিয়া নিয়ে সিদ্ধান্ত মোদি সরকারের

দেশের একদা গর্বের স্মারক এয়ার ইন্ডিয়া (air india) এখন সরকারের বড় মাথাব্যথা। লোকসানের বোঝা ঘাড়ে নিয়ে এটি আর চালাতে রাজি নয় কেন্দ্র। সেক্ষেত্রে কেন্দ্রের সিদ্ধান্ত: হয় সম্পূর্ণ বিলগ্নিকরণ (disinvestment) করতে হবে এয়ার ইন্ডিয়াকে, নতুবা পুরোপুরি বন্ধ (close) করে দিতে হবে। এয়ার ইন্ডিয়া নিয়ে সর্বশেষ এই সিদ্ধান্তের কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার (central government)। এয়ার ইন্ডিয়া ইতিমধ্যেই নিলামে উঠেছে। আগ্রহী ক্রেতাদের জন্য ৬৪ দিনের সময়সীমা বেঁধে দিয়েছে কেন্দ্র। তার মধ্যেই দরপত্র জমা দিতে হবে। ইতিমধ্যেই বেশ কিছু সংস্থা এয়ার ইন্ডিয়া কিনতে আগ্রহী বলে খবর।

আরও পড়ুন:ডায়লগ পছন্দ করি, ভাষণে মিথ্যে বলা হয়: প্রচারে গিয়ে এ কী বললেন মহাগুরু!

এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ শেয়ার বিক্রি করে দেওয়ার সিদ্ধান্তের বিষয়ে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরি বলেন, এয়ার ইন্ডিয়ার সম্পূর্ণ বিলগ্নিকরণের সিদ্ধান্ত নিয়েছি আমরা। তবে শেষ পর্যন্ত বিলগ্নিকরণ করা হবে নাকি একেবারে বন্ধ করে দেওয়া হবে, তা নিয়ে আমরা দ্বিধায় আছি। মন্ত্রী বলেন, এয়ার ইন্ডিয়া দেশের প্রথম সারির সম্পদ ঠিকই, কিন্তু বাজারে প্রায় ৬০ হাজার কোটি টাকার দেনার বোঝা রয়েছে। এই বিপুল ক্ষতি থেকে বেরিয়ে আসতেই পথ খোঁজা হচ্ছে। এয়ার ইন্ডিয়া নতুন কারও হাতে যাওয়া উচিত। প্রসঙ্গত,
দীর্ঘদিন ধরেই রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া আর্থিকভাবে বিপুল দেনায় জর্জরিত।
এই অবস্থায় বেসরকারি সংস্থার হাতে এয়ার ইন্ডিয়াকে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। ২০১৮ সালে সংস্থার ৭৬ শতাংশ অংশীদারি বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়। জানানো হয়, সংস্থার ম্যানেজমেন্টের নিয়ন্ত্রণও ছেড়ে দেওয়া হবে। তারপরেও কোনও ক্রেতা এয়ার ইন্ডিয়া নিয়ে আগ্রহ দেখায়নি। ফেব্রুয়ারি মাসে সংসদে বাজেট অধিবেশন চলাকালীন এয়ার ইন্ডিয়ার আর্থিক পুনর্গঠনে ২ হাজার ২৬৮ কোটি টাকা বরাদ্দও করে কেন্দ্র। কিন্তু এবার পুরোপুরি দায়মুক্ত হতে এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ অংশীদারিই ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার।

Advt

Previous articleডায়লগ পছন্দ করি, ভাষণে মিথ্যে বলা হয়: প্রচারে গিয়ে এ কী বললেন মহাগুরু!
Next articleকরোনা মুক্ত ভারত অধিনায়ক সুনীল ছেত্রী, টুইট করে জানালেন তিনি