নন্দীগ্রামে ভোট মিটলেও সাম্প্রদায়িক সম্প্রীতি ব্যাহত হতে পারে, আশঙ্কা সাংসদ দিব্যেন্দুর

ব্যাটল গ্রাউন্ড নন্দীগ্রামে (Nandigram) ভোট (Vote) সাঙ্গ হওয়ার পরই নতুন এক আশঙ্কার কথা শোনালেন বিজেপি (BJP) প্রার্থী শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikary) ভাই তথা সাংসদ (MP) দিব্যেন্দু অধিকারী (Dibyendu Adhikary)। তমলুকের তৃণমূল সাংসদের আশঙ্কা, নন্দীগ্রামে ভোট পরবর্তী হিংসা হতে পারে। তবে সেটা যতটা না রাজনৈতিক, তার থেকে বেশি সাম্প্রদায়িক (Communal)। এবং সেই আশঙ্কা থেকেই শুভেন্দুর ভাই দিব্যেন্দু জেলাশাসক (DM) ও জেলা নির্বাচনী আধিকারীককে (EC) চিঠি দিয়েছেন। তমলুকের তৃণমূল সাংসদ দিব্যেন্দু অধিকারী গতকাল, বৃহস্পতিবার সন্ধ্যায় লেখা এই চিঠিতে নন্দীগ্রামে সাম্প্রদায়িক সম্প্রীতি ব্যাহত হতে পারে এমন আশঙ্কার কথা স্পষ্ট উল্লেখ করেছেন।

মমতা-শুভেন্দু দ্বৈরথে তপ্ত নন্দীগ্রাম। প্রচারে যোগী আদিত্যনাথ থেকে শুরু করে বিজেপি প্রার্থী শুভেন্দু নিজে হিন্দুত্বের তাস খেলে মেরুকরণের চেষ্টা করেছেন। আবার এই কেন্দ্রের বিভিন্ন বুথে সংখ্যালঘুদের প্রভাবও রয়েছে যথেষ্ট। মোট ভোটারদের মধ্যে প্রায় সাড়ে ২৮ থেকে ৩০ শতাংশ ভোটদাতাই মুসলিম সম্প্রদায়ের অন্তর্গত। যদিও ইতিহাস বলছে পূর্ব মেদিনীপুরের ঐতিহ্য বজায় রেখে নন্দীগ্রামে কোনওদিন কোনও ইস্যুতে সাম্প্রদায়িক সম্প্রীতি ব্যাহত হয়নি। ২০০৭ সালের ঐতিহাসিক জমি আন্দোলনের সময়ও এই এলাকার দুই সম্প্রদায়ের মানুষ হাতে হাত মিলিয়েই লড়াই করে বামেদের সমূলে উচ্ছেদ করেছেন।

কিন্তু এবারের পরিস্থিতি সম্পূর্ণ আলাদা। অনেকেই মনে করছেন, নন্দীগ্রামে একটা মেরুকরণ হয়েছে। তাই ভোট মিটে গেলেও গণ্ডগোলের আশঙ্কা থাকছে। আর সেই আশঙ্কা থেকেই নন্দীগ্রামে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হতে পারে বলে মনে করছেন এলাকার সাংসদ দিব্যেন্দু অধিকারী।

দিব্যেন্দু তাঁর চিঠিতে লিখেছেন, আপাতত ভোট শান্তিপূর্ণভাবে মিটেছে। কিন্তু, কিছু কারণে এখানে সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত হতে পারে। সেই কারণে জেলাশাসকের কাছে তাঁর আবেদন, যেন আগাম পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। যাতে এলাকার দুই সম্প্রদায়ের মানুষ শান্তিতে সহাবস্থান করতে পারেন।

Advt

Previous articleআজ ফের রাজ্যে অমিত শাহ, ৪ জেলায় রয়েছে কর্মসূচি
Next articleফের ট্রাম্পকে ব্যান করল ফেসবুক! কিন্তু কেন?