করোনা টিকা নিয়েছেন? অবশ্যই এই নিয়মগুলি মেনে চলুন

ফের দেশজুড়ে শুরু হয়েছে করোনার বাড়বাড়ন্ত। শনিবার দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা ৮৯,১২৯। ক্রমশই ফিরছে গত বছরের স্মৃতি। তার মধ্যেই দেশে শুরু হয়েছে টিকাকরণ। কিন্তু অনেক মানুষ টিকা নেওয়ার পরেই পরছেন না মাস্ক রাস্তাঘাটে মেনে চলছেন না দূরত্ব-বিধি। কিন্তু চিকিৎসকরা বলছেন টিকা নেওয়ার পরেও সাবধানে থাকতে হবে। টিকা নেওয়ার পরেও মেনে চলতে হবে COVID-19 বিধি।

আমেরিকার চিকিৎসকরা বলছেন, টিকা নেওয়ার পরেও ঝুঁকি থাকবে করোনা আক্রান্ত হওয়ার।

আমেরিকার রোগ নিয়ন্ত্রণ ও নিরাময় সংস্থা (সিডিসি) সম্প্রতি একটি রিপোর্ট পেশ করেছে। যেখানে টিকাকরণের পরে কী কী নিয়ম মেনে চলতে হবে তা বলা হয়েছে।

আরও পড়ুন : করোনার কারণে মুম্বই থেকে সরতে পারে আইপিএল

◾ অবশ্যই মাস্ক পরতে হবে। টিকা নেওয়ার পর মাস্ক না পরলে চলবে না। যতদিন না দেশের ৭০ থেকে ৮৫ শতাংশ মানুষের টিকাকরণ না হয়, দেশের মানুষের ‘হার্ড ইমিউনিটি’ না তৈরি হয়, তত দিন মাস্ক পরার মতো সাবধানতা অবলম্বন করতেই হবে।

◾মার্কিন গবেষকরা বলছেন, টিকাকরণের পরেও করোনা হতে পারে। সেই কারণেই মাস্ক পরা বাধ্যতামূলক।

◾আমেরিকার চিকিৎসকরা জানাচ্ছেন, টিকার কার্যকারিতা রোগের প্রাবল্য কমানো। যাতে আপনার মৃত্যু না হয়। কিন্তু টিকা নেওয়ার পরেও ঝুঁকি থাকবে।

◾গবেষকরা বলছেন, ছোটখাটো অনুষ্ঠান ভিড়ের মধ্যে আপনারা যেতে পারেন, সেখানে অন্যজনের থেকে আপনার শরীরের রোগ ছড়াতে পারে তাই mask পরা-সহ স্বাস্থ্যবিধি মেনে চলা অত্যন্ত জরুরি।

◾ বহু মানুষের প্রশ্ন, টিকাকরণের পরে যদি করোনা আক্রান্তের সংস্পর্শে আসেন, তা হলে কি নিভৃতবাসে থাকা জরুরি? আমেরিকার রোগ নিয়ন্ত্রণ ও নিরাময় সংস্থা বলছে, যদি কোনও কারণে রোগের লক্ষণ প্রকাশ পায়, তাহলে একবার পরীক্ষা করে নেওয়া উচিত।

◾টিকা নেওয়ার পরেও নিয়মিত গণপরিবহণে যাতায়াত করা ঠিক নয়। কারণ গণপরিবহনে নিয়মিত যাতায়াত করলে করোনা ছড়িয়ে পড়ার সম্ভাবনা স্বাভাবিক কারণেই কিছুটা বেড়ে যায়।

◾অনেকেই এতদিন করোনায় আক্রান্ত হওয়ার ভয়ে নিয়মিত শারীরিক পরীক্ষা, ডাক্তার দেখানো বন্ধ রেখেছিলেন। সেগুলি আবার শুরু করতে পারেন টিকা নেওয়ার পর।

◾ টিকা নেওয়ার দিন ক্ষণ লিখিত রাখুন, সেটি পরবর্তীতে কাজে লাগতে পারে। টিকাকরণের কেন্দ্র থেকে যে নথি দেওয়া হচ্ছে, সেটি যত্ন করে রাখতে হবে।

Advt

Previous articleএকটি রাজনৈতিক দলকে সুবিধা দেওয়ার চেষ্টা চলছে: কমিশনকে তোপ অভিষেকের
Next articleশিবপুরের বিজেপি প্রার্থী রথীন চক্রবর্তীর নামে আপত্তিকর পোস্টার