বেলাগাম করোনা পরিস্থিতি, মধ্যপ্রদেশের শহরাঞ্চলে লকডাউনের সিদ্ধান্ত শিবরাজের

ফের গোটা দেশজুড়ে লাগামছাড়া হয়ে উঠছে করোনা সংক্রমণ(coronavirus)। পরিস্থিতির গুরুত্ব বুঝে নাইট কার্ফুর(night curfew) পথে হেঁটেছিল মধ্যপ্রদেশের(Madhya Pradesh) শিবরাজ সিং চৌহানের(Shivraj Singh Chauhan) সরকার। তবে এই পদক্ষেপে বিশেষ কাজ না হওয়ায় এবার সরাসরি লকডাউনের পথে হাঁটল এই রাজ্য। বৃহস্পতিবার ঘোষণা করে দেওয়া হয়েছে আগামীকাল শুক্রবার সন্ধ্যে ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত লকডাউন জারি থাকবে মধ্যপ্রদেশের সমস্ত শহরাঞ্চলে। সম্প্রতি করোনা পরিস্থিতি নিয়ে বিস্তারিত বৈঠকের পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়ে দিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান।

সম্প্রতি এ প্রসঙ্গে একটি টুইট করেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। হিন্দিতে সেই টুইটে তিনি লেখেন, ‘প্যানডেমিক পরিস্থিতিতে নজর রেখে সকলকে মাস্ক ব্যবহার, সামাজিক দূরত্ব বজায় রাখা ও নির্দিষ্ট সময় অন্তর হাত স্যানিটাইজ করার অনুরোধ করছি। করোনা আক্রান্ত না হওয়াই আপাতত রাজ্যের পক্ষে উপকারী হবে।’ পাশাপাশি লকডাউন প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, ‘বিপর্যয় মোকাবিলা দফতরের বৈঠকের পরই যে শহরগুলিতে করোনা সংক্রমণ দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে সেই শহরগুলি সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে। আপাতত বড় শহরগুলিতে কন্টেনমেন্ট জোনন ঘোষণা করা হচ্ছে।’

পাশাপাশি গোটা পরিস্থিতি নজরে রেখে ইতিমধ্যেই কোমর বেঁধে মাঠে নেমে পড়েছে সরকার। করোনা রোগীর চিকিৎসার জন্য আপাতত সমস্ত সরকারি ও বেসরকারি হাসপাতালে অস্ত্রোপচার বন্ধ রাখা হচ্ছে। কেবলমাত্র বিশেষ প্রয়োজনে অস্ত্রোপচারের অনুমতি দেওয়া হবে। সেইসঙ্গে এই মুহূর্তে রাজ্যে এক লক্ষ কোভিড শয্যার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

আরও পড়ুন:মমতা সরকারের একমাত্র লক্ষ্য বাংলার মানুষের পাশে দাঁড়ানো, সপ্তগ্রামে বার্তা শতাব্দীর

উল্লেখ্য, গত বুধবারই রাজ্য সরকারের তরফে সমস্ত শহরাঞ্চল গুলিতে প্রতি রবিবার লকডাউন ঘোষণা করা হয়েছিল। একই সঙ্গে সমস্ত সরকারি অফিস আগামী তিন মাসের জন্য সপ্তাহে ৫ দিন খোলা রাখার নির্দেশ দেওয়া হয়। তবে পরিস্থিতি যে এতে সামাল দেওয়া সম্ভব হবে না তা অনুমান করেই এবার সোমবার পর্যন্ত লকডাউনের পথে হাঁটল মধ্যপ্রদেশ সরকার।

Advt

Previous articleবাংলাকে গুজরাট হতে দেব না, গুজরাটিদের বাংলা দখল করতে দেব না: হুগলির জনসভায় বললেন মমতা
Next articleশেষ পর্যন্ত বাবুলের হয়ে প্রচারে মাঠে নামলেন মিঠুন