পাহাড়ে প্রতিশ্রুতির বন্যা, নাগরিকত্ব নিয়ে গোর্খাদের আশ্বাসের চেষ্টা অমিতের

পাহাড়ে প্রচারে গিয়ে গোর্খাদের মন পাওয়ার চেষ্টা করলেন অমিত শাহ (Amit Shah)। বুধবার, দার্জিলিঙের (Darjeeling) সভায় উন্নয়নের ভুরিভুরি প্রতিশ্রুতি দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। অ-বিজেপিদের মন্তব্য, গত কয়েকটি লোকসভা নির্বাচনে বিজেপিকে (Bjp) ভোট দিয়েছে পাহাড়বাসী। সেই বিজেপি সাংসদরা দার্জিলিং পাহাড়ের উন্নয়নে কী কাজ করেছেন? এমন অবস্থা, যে তাঁদের খুঁজে পাওয়া যাচ্ছে না বলে পোস্টার সাঁটেন স্থানীয়রা।

অমিত শাহ বলেন, রাজ্যে ক্ষমতায় এলে কেন্দ্রীয় সরকারের সঙ্গে মিলে গোর্খাদের সমস্যার স্থায়ী সমাধান করবে বিজেপি। ১১ গোর্খা জনজাতিকে তফশিলি সম্প্রদায়ের তকমা দেওয়া হবে। প্রসারভারতী, দূরদর্শনে নেপালি ভাষায় সম্প্রচার হবে।

শাহ প্রতিশ্রুতি দেন, ক্ষমতায় এলে চা শ্রমিকদের মজুরি বাড়বে। পানীয় জলের সমস্যার সমাধান করা হবে। এই কাজগুলি বিজেপি সাংসদরা তা করেননি কেন? তার কোনো ব্যাখ্যা দেননি শাহ।

একই সঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এনআরসি (Nrc) হলেও গোর্খাদের চিন্তার কোনও কারণ নেই। কিন্তু বিরোধীদের প্রশ্ন, এনআরসি নিয়ে দার্জিলিঙে মন্তব্য করতে গেলেন কেন অমিত শাহ? তাহলে কী পরোক্ষভাবে এনআরসি নিয়ে বার্তা দিয়ে রাখলেন! বহুদিন ধরে গোর্খাল্যান্ড নিয়ে দাবি রয়েছে পাহাড়ের একাংশের। সেই প্রতিশ্রুতি দিয়েই এরআগের লোকসভা নির্বাচনগুলি জিতেছে বিজেপি। এবার অবশ্য সেই নিয়ে কোনো কথা বলেননি অমিত শাহ।

Advt