করোনার দ্বিতীয় ঢেউয়ে নতুন উপসর্গগুলি সম্পর্কে জেনে নিন

প্রথমের সঙ্গে করোনার দ্বিতীয় ঢেউয়ের উপসর্গগুলি এক নয়। দেশে ক্রমশ বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। উর্ধ্বমুখী করোনা গ্রাফ। এরমধ্যে করোনার দ্বিতীয় ঢেউয়ে নতুন উপসর্গগুলি সম্পর্কে জেনে নিন…

১) চোখ লাল হয়ে যাওয়া- চোখ লাল হওয়া অথবা কনজাঙ্কটিভাইটিস বিভিন্ন ভাইরাল ইনফেকশনের লক্ষণ। এই উপসর্গে চোখের লাল্ভাব বৃদ্ধি পায়, চোখে চুলকায় এবং চোখ থেকে ক্রমাগত জল পড়তে থাকে। এক চাইনিজ গবেষণায় দেখা যাচ্ছে, যাঁরা করোনার নতুন স্ট্রেনে আক্রান্ত হচ্ছেন তাঁদের মধ্যে এই উপসর্গ দেখা যাচ্ছে।

২) গ্যাসের সমস্যা- ডায়েরিয়া, বমি, তলপেটে ব্যাথা হল করোনাভাইরাসের লক্ষণ। যদি আপনি হজমের সমস্যায় ভোগেন, একদমই এটাকে হাল্কাভাবে নেবেন না, অবশ্যই করোনা পরীক্ষা করান।

৩) মস্তিষ্কে কুয়াশা- করোনাভাইরাসের ফলে স্মৃতিশক্তিতে জটিলতা আসতে পারে। কোনও কিছুতে কনফিউশন হওয়া কিংবা কোনও ঘটনা মনে না পড়াও করোনা আক্রান্ত হওয়ার লক্ষণ। এইক্ষেত্রে আরও অনেক ধরণের উপসর্গ আছে, এমনটা হলে অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন-মাস্ক না পরলে জরিমান ১০,০০০ টাকা! করোনা মোকাবিলায় কড়া পদক্ষেপ উত্তরপ্রদেশ সরকারের

৪) কাশির সমস্যা- করোনাভাইরাসের অন্যতম সাধারণ লক্ষণ হল কাশি। যযদি সংক্রামিত ব্যক্তি কাশে, তবে এটি সাধারণ কাশির মতো নাও হতে পারে। উলটে করোনায় আক্রান্ত হয়ে কাশি হলে কয়েকদিনের মধ্যে গলায় স্বরের পরিবর্তন আসে।

৫) শ্রবণ ক্ষমতার হ্রাস- ইন্টারন্যাশনাল জার্নাল অফ অডিওলজিতে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে জানা যাচ্ছে যে, করোনার সংক্রমণে শোনার সমস্যা হতে পারে। গবেষকরা করোনা, শ্রবণ ক্ষমতা এবং ভেস্টিবুলার সমস্যাগুলির মধ্যে সম্পর্ক চিহ্নিত করার জন্য ৫৬ টি সমীক্ষা করেছেন।

৬) সাধারণ লক্ষণগুলি- কোভিড-১৯ এর সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, শরীরের ব্যাথা, গন্ধ এবং স্বাদ হ্রাস, শীতলতা, শ্বাসকষ্ট। আপনি যদি নতুন বাঁ পুরনো কোনও লক্ষণ অনুভব করেন তবে যত তাড়তাড়ি সম্ভব পরীক্ষা করুন।

Advt

Previous articleকরোনা সংক্রমণের রাশ টানতে ৭২ ঘণ্টা আগেই প্রচার শেষের নির্দেশ দিল কমিশন
Next articleজেলে যাওয়ার ভয়ে বিজেপিতে রয়েছেন মুকুল: বীজপুরের সভা থেকে ধুয়ে দিলেন কুণাল