গ্রামীণ উন্নয়নমূলক কাজের জন্য ফের জাতীয় পুরস্কার পাচ্ছে বাংলার ৭ জেলার ১১ পঞ্চায়েত

ভোট প্রচারে বঙ্গে এসে কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব(BJP) যতই তৃণমূল সরকারকে তুলোধোনা করুক না কেন, সরকারিভাবে আজও একের পর এক উন্নয়নের স্বীকৃতি দিয়ে চলেছে নয়াদিল্লি(New Delhi)। বিধানসভা নির্বাচনের(assembly elections) মধ্যেই এবার ত্রিস্তর গ্রাম পঞ্চায়েতে ভালো কাজ করার জন্য ফের কেন্দ্রের স্বীকৃতি লাভ করল বাংলা। রাজ্যের সাতটি জেলার ১১ টি গ্রাম পঞ্চায়েতকে ‘জাতীয় পঞ্চায়েত পুরস্কার ২০২১(National Panchayat award 2021)’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার।

জানা গিয়েছে, সামগ্রিকভাবে ভালো কাজ ছাড়াও মোট চারটি ক্যাটাগরিতে এই পুরস্কার দিচ্ছে কেন্দ্রীয় সরকার এবং এই পুরস্কারে মনোনীত হয়েছে পশ্চিমবঙ্গের ৭ জেলা বীরভূম, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, দক্ষিণ চব্বিশ পরগনা, দার্জিলিং ও আলিপুরদুয়ার। যদিও করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে কোনওরকম অনুষ্ঠান ছাড়াই আগামী ২৪ এপ্রিল সংশ্লিষ্ট মন্ত্রক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাত দিয়ে এই পুরস্কারের অর্থমূল্য ওই পঞ্চায়েতগুলিকে পাঠিয়ে দেবে। পাশাপাশি পুরস্কারপ্রাপ্তির যাবতীয় শংসাপত্র পরবর্তীকালে পাঠানো হবে জেলা গুলিকে।

আরও পড়ুন:শেষ দু’দফার ভোট একসঙ্গে করার প্রস্তাব খোদ কমিশন নিযুক্ত দুই পর্যবেক্ষকের

বাংলার যে সমস্ত পঞ্চায়েতগুলি ভালো কাজের জন্য কেন্দ্রের এই সেরার পুরস্কার পেতে চলেছে সেগুলি হল, পশ্চিম মেদিনীপুরের শালবনি, দাসপুর দুই ব্লকের গৌরা, গড়বেতা তিন ব্লকের আমসোলে, দক্ষিণ চব্বিশ পরগনার মগরাহাট এক, কুলপি ব্লকের করনঞ্জলী, পুরুলিয়ার পুঞ্চার লাখরা, দার্জিলিংয়ের ফাঁসিদেওয়ার বিধাননগর ২, আলিপুরদুয়ারের আলিপুরদুয়ার ১ ব্লকের পূর্ব কাঁঠালবাড়ি, মাদারিহাট ব্লকের বীরপাড়া এক, পূর্ব বর্ধমানের কেতুগ্রাম ২ ব্লকের সীতাহাটি ও বীরভূম জেলা পরিষদ।

Advt

Previous articleশেষ দু’দফার ভোট একসঙ্গে করার প্রস্তাব খোদ কমিশন নিযুক্ত দুই পর্যবেক্ষকের
Next articleটিকা কিনতে কেন্দ্রের চেয়ে বেশি টাকা খরচ করতে হবে রাজ্যগুলিকে! জানাল সেরাম