গেরুয়া গেরোয় আটকা পড়ল AIDMK, হাত-যশে তামিলনাড়ুর ক্ষমতায় DMK, বলছে সমীক্ষা

একুশে পাঁচ রাজ্যের নির্বাচনে এবার এবার অন্যতম হাইভোল্টেজ কেন্দ্র ছিল তামিলনাড়ু(Tamil Nadu)। ২৩৪ আসনবিশিষ্ট এই বিধানসভা কেন্দ্রে এবার শাসক দল এআইডিএমকে(AIDMK) সঙ্গে গাঁটছড়া বেঁধে ময়দানে নেমেছিল গেরুয়া শিবির। অন্যদিকে প্রতিদ্বন্দ্বী ছিল কংগ্রেসের জোট সঙ্গী স্টালিনের(Stalin) নেতৃত্বাধীন ডিএমকে(DMK)। ৬ এপ্রিল নির্বাচন সম্পন্ন হওয়া দক্ষিণের এই রাজ্যে এবার স্পষ্ট পালাবদলের ইঙ্গিত দিল বুথ ফেরত সমীক্ষা। দাবি করা হচ্ছে, একুশের নির্বাচনে ১৫০-এর বেশি আসন নিয়ে ক্ষমতায় আসতে চলেছে কংগ্রেসের জোট সঙ্গী ডিএমকে। যদিও এআইডিএমকে তামিলনাড়ু থেকে ক্ষমতাচ্যুত হলেও প্রথমবার দক্ষিণের এই রাজ্যে খাতা খুলতে চলেছে বিজেপি।

আগামী ২ মে নির্বাচনের ফলাফল প্রকাশ হওয়ার আগে বৃহস্পতিবার প্রকাশ্যে এসেছে বুথ ফেরত সমীক্ষার ফলাফল। সেখানে Republic TV-CNX এর এক্সিট পোল দাবি করছে, এবারের নির্বাচনে তামিলনাড়ুর শাসক দল এআইডিএমকে পেতে চলেছে মাত্র ৫৮ থেকে ৬৮ টি আসন। অন্যদিকে ডিএমকে পাবে ১৬০-১৭০ টি আসন। পাশাপাশি এএমএমকে ৪-৬ এবং অন্যান্য ০-২ আসন। এর পাশাপাশি Today’s Chankya-র বুথ ফেরত সমীক্ষার দাবি করছে তামিলনাড়ুতে এবার এআইডিএমকে ৫৭ (± ১১) ডিএমকে ১৭৫ ( ± ১১) অন্যান্যরা পাবে ২ (± ৪) টি আসন। এছাড়াও Polls of Exit Poll (NDTV)-র বুথ ফেরত সমীক্ষার দাবি অনুযায়ী, তামিলনাড়ু নির্বাচনে ডিএমকে পেতে চলেছে ১৭১ টি আসন এবং এআইডিএমকে পাবে মাত্র ৫৮ টি আসন।

আরও পড়ুন:পরিবর্তন নয়, তৃণমূলের প্রত্যাবর্তনই নিশ্চিত করছে বুথ ফেরত সমীক্ষা

উল্লেখ্য, ২০১৬ সালে তামিলনাড়ুতে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছিল জয়ললিতার দল এআইডিএমকে। তাদের আসন সংখ্যা ছিল ১৩৬ টি। ডিএমকে পেয়েছিল ৮৯ টি আসন এবং কংগ্রেসের ঝুলিতে ছিল মাত্র ৮ টি আসন। বিজেপি চেষ্টা করেও খাতা খুলতে পারেনি তামিলনাড়ুতে। এবারের নির্বাচনে জয়ললিতার দল ‘এআইডিএমকে’র সঙ্গে গাঁটছড়া বেঁধে ময়দানে নেমেছিল গেরুয়া শিবির। তবে জয়ললিতার প্রস্থানের পর দলের ছত্রভঙ্গ অবস্থা, তার উপর ধর্মীয় মেরুকরণের অংক কষা বিজেপির সঙ্গে জোট তামিলনাড়ুতে ‘এআইডিএমকে’কে ব্যাকফুটে ঠেলে দিল বলেই মনে করছে রাজনৈতিক মহল। পাশাপাশি গতবারের মতো এবার ভোট কাটাকাটির অংকে না গিয়ে কংগ্রেসের সঙ্গে জোট বাঁধার সুফল এবার ডিএমকে পেতে চলেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

Advt

Previous articleরাজস্থান রয়‍্যালসের বিরুদ্ধে ৭ উইকেটে জয় পেল মুম্বই ইন্ডিয়ান্স
Next articleবুকফার্ম প্রকাশনার প্রতারণার বিরুদ্ধে আদালতে জয়ী সাহিত্যিক দেবারতি