করোনায় আক্রান্ত হয়ে জীবনাবসান প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজির, শোকবার্তা রাষ্ট্রপতির

এবার করোনা (Corona) আক্রান্ত হয়ে মৃত্যু হল প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজির (Soli Sorabjee) জীবনাবসান (Death)। পদ্মবিভূষণ (Padma vibhuson) সম্মানে ভূষিত এই আইনজ্ঞ আজ, শুক্রবার সকালে নয়াদিল্লির একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর।

দেশের দ্বিতীয় সর্বোচ্চ সম্মান পদ্মবিভূষণ ভূষিত হন সোরাবজি। সময়টা ছিল ২০০২ সালের মার্চ। সংবাদপত্রের স্বাধীনতা এবং বাক স্বাধীনতার অধিকার রক্ষার জন্য নিজের পেশা গিয়ে লড়ে গিয়েছেন সারাটা জীবন। ১৯৫৩ সাল থেকে শুরু তাঁর কাজ। প্রথম বম্বে হাইকোর্টে তাঁর পেশাগত জীবনের যাত্রা শুরু করেন। এরপর ১৯৮৯-৯০ সালে এবং ১৯৯৮-২০০৪ পর্যন্ত দুবার ভারতের অ্যাটর্নি জেনারেল হন সোরাবজি।

আরও পড়ুন-করোনা পর্যালোচনায় মন্ত্রিসভার বৈঠক মোদির

রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার রক্ষা সংক্রান্ত কমিশনের চেয়ারম্যান পদেও ছিলেন তিনি। বাক স্বাধীনতার অধিকার এবং সংবাদপত্রের স্বাধীনতার পক্ষে একাধিক মামলায় জয় এনেছেন সোরাবাজি।

অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজির প্রয়াণে গভীর শোকপ্রকাশ করলেন রাষ্ট্রপতি (President) রামনাথ কোবিন্দ (Rannaghor Kovind). তিনি বলেন, সোরাবজির প্রয়াণে আমরা ভারতীয় আইন ব্যবস্থার একজন আইকনকে হারালাম। যাঁরা দেশের আইন ও বিচারব্যবস্থার সঙ্গে গভীরভাবে যুক্ত ছিলেন, সোরাবজি তাঁদের অন্যতম। তাঁর প্রয়াণে পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি কোবিন্দ।

Advt

Previous articleSpecial : মমতা মুখ্যমন্ত্রী, মুকুল বিরোধী দলনেতা; আসল বিজেপি কী করবে?
Next articleকরোনা মোকাবিলায় ওষুধ পাঠাচ্ছে হাসিনা সরকার