শতবর্ষে সত্যজিৎ: অভিনব উদ্যোগ কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রকের

বাংলার বিধানসভার নির্বাচনের রায় প্রকাশের দিন শতবর্ষে পড়লেন বাংলা তথা দেশের গর্ব কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায় (Satyajit Ray)। তাঁর জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে অভিনব উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে সারা বছর ধরে উদযাপিত হবে সত্যজিৎ-শতবর্ষ।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে বলা হয়েছে, কিংবদন্তি লেখক (Writer), চলচ্চিত্র পরিচালকের (Film Maker) ১০০তম জন্মবার্ষিকী উপলক্ষে ভারত ও বিদেশে বছরভর অনুষ্ঠানের আয়োজন করা হবে।

চলচ্চিত্রের পাশাপাশি সাহিত্যেও অবাধ বিচরণ ছিল সত্যজিতের। গল্প-উপন্যাসের পাশাপাশি কিশোর সাহিত্যেও অনন্য নজির সৃষ্টি করেছেন মানিক। তাঁর সৃষ্ট ফেলুদা, প্রোফেসর শঙ্কু আজও কিশোর-তরুণ সবার কাছে সমানভাবে জনপ্রিয়।

নিজের লেখা অনেক গল্প ও উপন্যাসকে চলচ্চিত্রে রূপ দিয়েছেন মানিক। বলিউড-হলিউডের তামাম সুপারস্টার অভিনেতা-অভিনেত্রীরা কাজ করেছেন সত্যজিৎ রায়ের ফিল্মে। সবার তাঁর সম্পর্কে একটা কথা ছিল অত্যন্ত ডিসিপ্লিন ছিল সত্যজিৎ রায়। প্রত্যেকটি চরিত্র তিনি ছবির মতো বুঝিয়ে দিতেন। অভিনেতা অভিনেত্রী থেকে কলাকুশলীদের। আর ছিল ছবি আঁকা ক্যালিগ্রাফিতে অত্যন্ত দক্ষ ছিলেন সত্যজিৎ। নিজের অনেক বইয়ের প্রচ্ছদ করেছেন তিনি।

তৈরি করেছেন ছবির টাইটেল কার্ড। এই বিশ্ব বিখ্যাত চলচ্চিত্র পরিচালক তথা সাহিত্যিক সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষে ‘এখন বিশ্ববাংলা সংবাদে’র শ্রদ্ধা।

আরও পড়ুন:তামিলনাড়ুতে এগিয়ে DMK জোট, কেরালায় LDF, অসম ও পুদুচেরিতে NDA

Advt

Previous articleতামিলনাড়ুতে এগিয়ে DMK জোট, কেরালায় LDF, অসম ও পুদুচেরিতে NDA
Next articleদেশে সক্রিয় রোগীর সংখ্যা পেরোলো ৩৩ লক্ষ, একদিনে করোনায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৬৮৯ জনের