করোনা আবহে বদলে গেলো মেট্রোর সময় সূচি! যা আপনাকে জানতেই হবে

গোটা দেশজুড়ে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। সংক্রমণ-মৃত্যু রেকর্ড গড়েছে6। তারই মধ্যে কোনওরকম ঝুঁকি না নিয়ে মেট্রোর সংখ্যা কমাচ্ছে কলকাতা মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ। পাশাপাশি বদলে যাচ্ছে মেট্রো চলাচলের সময়সূচিও।

জানা গিয়েছে, আগামী বৃহস্পতিবার অর্থাৎ ৬ মে থেকেই কার্যকর হবে এই পরিবর্তন। আজ, সোমবার এই মর্মেই নির্দেশিকা জারি করল মেট্রো রেল। সোম-শুক্র প্রতিদিন ২৩৮টি মেট্রোর বদলে এবার থেকে চলবে ২১৬টি করে মেট্রো। এর মধ্যে ১৪৯টি মেট্রো (আপ ও ডাউন মিলিয়ে) কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরে রুটে চলবে। আগে যেখানে ১৬১টি মেট্রো চলত।

সোম থেকে শুক্র সকাল ৭টা ২০-র বদলে ১০ মিনিট দেরিতে দিনের প্রথম মেট্রো ছাড়বে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ, দমদম থেকে দক্ষিণেশ্বর, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর ও দমদম থেকে কবি সুভাষগামী দিনের প্রথম মেট্রো ছাড়বে সকাল ৭টা ৩০ মিনিটে। অন্যদিকে এই রুটের শেষ ট্রেন আবার এগিয়ে আসছে ১০ মিনিট করে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ যাওয়ার শেষ মেট্রো রাত ৮টা ৫৮ মিনিটের বদলে ছাড়বে ৮টা ৪৮ মিনিটে। দমদম থেকে কবি সুভাষের শেষ মেট্রো এবার থেকে ৯টা ১০ মিনিটের বদলে ছাড়বে ৯টায়। একই সময় কবি সুভাষ ছেড়ে শেষ মেট্রো বেরিয়ে যাবে দক্ষিণেশ্বরে।

শনিবার ২১৮টি মেট্রোর বদলে ২১৬টি মেট্রো চলবে। এর মধ্যে ১৪৯টি মেট্রো (আপ ও ডাউন মিলিয়ে) কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরে রুটে চলবে। আগে যেখানে ১৫০টি মেট্রো চলত। ট্রেন সংখ্যা কমছে। কিন্তু সপ্তাহের প্রথম পাঁচদিনের মতোই (নয়া নিয়ম মেনে) প্রথম ও শেষ ট্রেনের সময়সূচি একই থাকছে। রবিবার ১০০টি মেট্রোর বদলে ৯৮টি মেট্রো চলবে। এর মধ্যে ৯৬টি মেট্রো (আপ ও ডাউন মিলিয়ে) কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরে রুটে চলবে। আগে যেখানে ৯৮টি মেট্রো চলত। ছুটির দিন প্রথম মেট্রো সেই আগের মতোই সকাল ৯টায় ছাড়বে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ শেষ মেট্রা ৮টা ৪৮ মিনিটের বদলে ছাড়বে ৮টা ৫৮ মিনিটে। দমদম থেকে কবি সুভাষ ও কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর রুটে শেষ মেট্রো ৯টায় ছাড়বে ৯টা ১০ মিনিটের বদলে।

যদিও ইস্ট-ওয়েস্ট মেট্রোর সময়সূচি অপরিবর্তিত থাকছে। চলবে পুরনো সময় ধরেই। টোকেন চালু না করার সিদ্ধান্তই বজায় রাখল মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ।

Advt