করোনা পরিস্থিতি সামলাতে প্রয়োজনে লকডাউন জারির পরামর্শ দিল শীর্ষ আদালত

দেশজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ(coronavirus second wave) ভয়াবহ আকার ধারণ করেছে। পরিস্থিতি সামাল দিতে একাধিক রাজ্য ইতিমধ্যেই নিজের নিজের মতো করে লকডাউনের পরিকল্পনা নিতে শুরু করে দিয়েছে। এহেন অবস্থাতেই এবার ভাইরাস মোকাবিলায় কেন্দ্র ও রাজ্য সরকার গুলিকে লকডাউন(lockdown) জারি করার বিষয়টি বিবেচনা করে দেখতে বললো দেশের শীর্ষ আদালত। শুধু লকডাউন নয় সংক্রমণ ছড়াতে পারে এই ধরনের যে কোনও অনুষ্ঠান নিষিদ্ধ করার বিষয়টিও বিবেচনা করে দেখতে বলেছে সুপ্রিম কোর্ট(Supreme Court)।

সোমবার করোনা পরিস্থিতি নিয়ে এক মামলার শুনানিতে শীর্ষ আদালত জানায়, সংক্রমণ ছড়াতে পারে এই ধরনের যেকোনো জনসমাবেশ অনুষ্ঠান নিষিদ্ধ করার বিষয়ে চিন্তা ভাবনা করুক সরকার। পাশাপাশি জনস্বার্থে সরকার লকডাউন জারি করার বিষয়টিও বিবেচনা করে দেখতে পারে। এক্ষেত্রে আদালত আরো জানিয়েছে, যদি সরকার লকডাউন জারি করে, সেক্ষেত্রে সামাজিক আর্থিক প্রভাব বিশেষ করে সমাজের প্রান্তিক মানুষের সমস্যাগুলি সরকারকে মাথায় রাখতে হবে। তাদের যেন কোনও রকম অসুবিধায় পড়তে না হয় তার জন্য আগাম ব্যবস্থা করতে হবে।

আরও পড়ুন:৫ মে নতুন সরকারের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়

এছাড়াও, করোনার সাম্প্রতিক পরিস্থিতির কথা মাথায় রেখে কেন্দ্র ও রাজ্য সরকার গুলিকে শীর্ষ আদালতের নির্দেশ রোগীকে প্রয়োজনে হাসপাতালে বেড দিতে হবে এবং প্রয়োজনীয় ওষুধ দিতে হবে।স্থানীয় এলাকার বসবাসের প্রমাণ না দিতে পারলেও রোগীকে প্রত্যাখ্যান করা যাবে না।

Advt