কো-উইন অ্যাপে নাম নথিভুক্তকরণে বদল, চার ডিজিটের কোড ছাড়া মিলবে না ভ্যাকসিন !

দেশে টিকাকরণ সংক্রান্ত তথ্যের জন্য কেন্দ্রীয় নির্দেশে চালু হয়েছে কো-উইন অ্যাপ । এখানে নামে নথিভুক্ত করলে তবেই মিলবে ভ্যাকসিন । কিন্তু তাতেও ভুলভ্রান্তি লেগেই আছে। সেই ভুল এড়াতে কো-উইন সিস্টেমে বিশেষ বদল আনল কেন্দ্র। এ বার থেকে যাঁরাই টিকা নিতে চেয়ে কো-উইন অ্যাপে নাম নথিভুক্ত করবেন, তাঁদের একটি চার-সংখ্যার নিরাপত্তা ‘কোড’ দেওয়া হবে। টিকা নেওয়ার সময়ে কো-উইন সিস্টেমে সেই ‘কোড’ সঠিক ভাবে নথিভুক্ত করা গেলেই ধরা নেওয়া হবে, টিকা পেয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তি।

কিন্তু কেন এই বদল? তারও ব্যাখ্যা দিয়েছে মন্ত্রক। কেন্দ্রের বক্তব্য, পুরনো ব্যবস্থায় অনেক ভুলভ্রান্তি হচ্ছিল। অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, কো-উইনে আবেদন করেও টিকা নিতে যাননি বহু মানুষ। অথচ টিকা নেওয়ার দিন তাঁর ফোনে মেসেজ পাঠিয়ে জানিয়ে দেওয়া হচ্ছে যে, তিনি টিকা পেয়েছেন। ভুল নামও নথিভুক্ত হয়েছে। এই ত্রুটি এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।
আগামিকাল অর্থাৎ শনিবার থেকে এই নিয়মে টিকাকরণ চলবে, তা জানিয়ে এই বিষয়ে বিবৃতি জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।
নতুন নিয়মে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, কো-উইন পোর্টালে নাম নথিভুক্ত করার সময়ে প্রত্যেক উপভোক্তাকে মেসেজে একটি চার-সংখ্যার ‘কোড’ দেওয়া হবে। যা ওই ব্যক্তিকে যত্ন করে রেখে দিতে হবে। টিকা নিতে গিয়ে ওই ‘কোড’টি জানাতে হবে সেই স্বাস্থ্যকর্মীকে, যিনি টিকা দেবেন। তিনিই সেই ‘কোড’টি কো-উইন পোর্টালে তুলে দেবেন। যাঁরা টিকা নেওয়ার জন্য আবেদন করছেন, তাঁরাই আসলে টিকা পাচ্ছেন কি না, সেই সংক্রান্ত তথ্য সঠিক ভাবে নথিভুক্ত রাখতে নয়া নিয়ম চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র ।

Advt

Previous articleকয়েক সেকেন্ডের মধ্যে ধরা পড়বে করোনা, ইজরায়েল থেকে যন্ত্র আনছেন মুকেশ
Next articleঅক্সিজেন চেয়ে মোদিকে ফের চিঠি লিখলেন মমতা